আজ থেকে ইউরোপ ফেরত যাত্রীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

ঢাকা, মঙ্গলবার   ০৩ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৯ ১৪২৮,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪২

আজ থেকে ইউরোপ ফেরত যাত্রীদের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৩ ৩০ মার্চ ২০২১   আপডেট: ১২:০১ ৩০ মার্চ ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

দেশে কয়েকদিন ধরে করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আশঙ্কাজনকহারে বাড়ছে। এ পরিস্থিতি বিবেচনায় করোনার সংক্রমণ রোধে সরকার ১৮ দফা নির্দেশনা দিয়েছে। এরই অংশ হিসেবে দেশের বিমানবন্দর ও এয়ারলাইন্সসহ সংশ্লিষ্টদের জন্য নতুন নির্দেশনা জারি করলো বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

মঙ্গলবার ভোরে জারি করা নির্দেশনাটি মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কার্যকর থাকবে।

নির্দেশনায় বলা হয়েছে, বিদেশ থেকে বাংলাদেশে আসা-যাওয়া করা প্রত্যেক যাত্রীকে বাধ্যতামূলকভাবে করোনার নেগেটিভ সার্টিফিকেট সঙ্গে রাখতে হবে (যাত্রার ৭২ ঘণ্টা আগে নমুনা দিতে হবে)। এছাড়া যুক্তরাজ্যসহ ইউরোপের দেশগুলো থেকে আসা লোকেরা ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে বাধ্যতামূলকভাবে থাকতে হবে। তারা বেবিচক নির্ধারিত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টার অথবা নির্ধারিত হোটেলে থাকবেন। অন্যান্য দেশ থেকে আসা যাত্রীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনের নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়, বিমানবন্দর ও ফ্লাইটে সব যাত্রীকে মাস্ক পরতে হবে। যেসব বিমানের প্রতি সারিতে সিট তিনটি করে, সেই ফ্লাইটের মাঝের সিটের যাত্রীকে মাস্কের পাশাপাশি বাধ্যতামূলক ফেসশিল্ড পরিধান করতে হবে।

আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে ওয়াইড বডি বা বড় সাইজের এয়ারক্রাফটকে আগে সর্বোচ্চ ৩০০ জন যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনার করার অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু করোনার প্রাদুর্ভাবের কারণে এ সংখ্যা কমিয়ে ২৬০ করা হয়েছে। এছাড়া যেকোনো ফ্লাইটের ইকোনমি ক্লাসের শেষ সারি ও বিজনেস ক্লাসের একটি আসন খালি রেখে ফ্লাইট পরিচালনা করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ