করোনার দীর্ঘমেয়াদি উপসর্গ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

ঢাকা, সোমবার   ৩০ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৭ ১৪২৭,   ১৩ রবিউস সানি ১৪৪২

করোনার দীর্ঘমেয়াদি উপসর্গ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১১ ৩১ অক্টোবর ২০২০  

ছবি: টেড্রস আধানম গ্যাব্রিয়াসুস

ছবি: টেড্রস আধানম গ্যাব্রিয়াসুস

মহামারী করোনাভাইরাসের দীর্ঘমেয়াদি উপসর্গ নিয়ে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

শুক্রবার জেনেভায় ডব্লিউএইচও প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়াসুস এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে বলেন, কোভিড-১৯-এর দীর্ঘমেয়াদি প্রভাবগুলোর মুখোমুখি মানুষদের অবশ্যই পুরোপুরি পুনরুদ্ধার করার জন্য সময় দেয়া এবং যত্ন নেয়া উচিত।

তিনি এসময় শরীরের প্রধান অঙ্গগুলোর ক্ষতিসহ কোভিড-১৯-এ আক্রান্ত কিছু রোগীর মধ্যে দীর্ঘমেয়াদি নানা রোগের উপসর্গ দেখা দেয়ায় প্রয়োজনীয় উদ্যোগ নিতে সরকারপ্রধানদের প্রতি আহ্বান জানান।

টেড্রস বলেন, আমরা এখনো করোনা নিয়ে নতুন অনেক কিছু শিখছি, এটি স্পষ্ট যে কোভিড-১৯ কেবল মানুষের প্রাণ কেড়ে নেয় না। উল্লেখযোগ্য সংখ্যক মানুষের ওপর এই ভাইরাসটির দীর্ঘমেয়াদি মারাত্মক প্রভাব রয়েছে।

এর মধ্যে ক্লান্তি, কাশি ও শ্বাসকষ্ট হওয়া থেকে শুরু করে ফুসফুস ও হৃৎপিণ্ডসহ প্রধান অঙ্গগুলোর প্রদাহ ও ক্ষতি এবং স্নায়বিক ও মনস্তাত্ত্বিক প্রভাবগুলোও রয়েছে। উপসর্গগুলো প্রায়ই বৃদ্ধি পেয়ে মানুষের শরীরের যেকোনো সিস্টেমকে প্রভাবিত করতে পারে। এর ফলে দীর্ঘমেয়াদি প্রভাবগুলোর স্বীকৃতি প্রদান এবং এ ধরনের রোগীর জন্য স্বাস্থ্যসেবা ব্যবস্থা নিশ্চিত করা জরুরি বলেও জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান।

ডেইলি বাংলাদেশ/মাহাদী