এক সপ্তাহে ইউরোপে করোনায় মৃতের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে

ঢাকা, রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৫ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

এক সপ্তাহে ইউরোপে করোনায় মৃতের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫৬ ২৮ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় দফায় সংক্রমণ লাফিয়ে বাড়ছে ইউরোপে। আক্রান্তের পাশাপাশি বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) হিসেব অনুযায়ী, গত এক সপ্তাহে ইউরোপে করোনায় মৃত্যুর হার ৪০ শতাংশ বেড়েছে।

এক সংবাদ সংস্থাকে ডব্লিউএইচও জানিয়েছে, অস্ট্রিয়া, ইতালি, রাশিয়া, নেদারল্যান্ডস, স্পেন ও যুক্তরাজ্যে করোনা সংক্রমণ আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাচ্ছে। ওইসব দেশের হাসপাতালগুলোতে রোগীরা খুব দ্রুত ভর্তি হয়ে যাচ্ছে। এরপরে হাসপাতালে বেড পাওয়াও কঠিন হয়ে যাবে।

এদিকে, রয়টার্সের হিসেব অনুযায়ী, গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রেও করোনা রোগীর সংখ্যা প্রায় পাঁচ লাখ বেড়েছে। মৃত্যুর সংখ্যাও আশঙ্কাজনক হারে বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় রাশিয়ায় মৃত্যু হয়েছে ৩২০ জনের। ইতালিতে মারা গেছেন ২২১ জন। অস্ট্রিয়ায় মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। এক সপ্তাহের মধ্যে মৃত্যুর হার এভাবে বেড়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছে ডব্লিউএইচও।

ইউরোপে যে হারে সংক্রমণ ছড়াচ্ছে এতে করে দ্রুতভাবে কঠিন লকডাউনের ব্যবস্থা না করলে এর ফলাফল করোনার প্রথম দফার তুলনায় ভয়াবহ হতে পারে বলে সতর্ক করেছে ডব্লিউএইচও।

ইউরোপের অনেক দেশেই নতুন করে কড়াকড়ি শুরু হয়েছে। স্পেন ইতালি, ফ্রান্স, জার্মানিসহ অনেক দেশ করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করার জন্য বিভিন্ন ব্যবস্থা নিয়েছে। কিন্তু একইসঙ্গে প্রায় সব দেশে এই কড়াকড়ির বিরুদ্ধে আন্দোলনও শুরু হয়েছে। জার্মানি, ইতালিতে রাস্তায় নেমে লকডাউন বিরোধী প্রতিবাদ করছে মানুষ।

মঙ্গলবার ইতালির বিভিন্ন শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। আগুন জ্বলেছে রাস্তায়। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, আগের মতোই নতুন করে সার্বিক লকডাউন আরোপ করতে হবে বিভিন্ন দেশকে। লকডাউন না দিলে করোনার দ্বিতীয় তরঙ্গ মোকাবিলা করা সমস্যা হবে।

সূত্র- ডয়চে ভেলে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ