ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়ালো

ঢাকা, বুধবার   ২৫ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১১ ১৪২৭,   ০৮ রবিউস সানি ১৪৪২

ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২০ ২৪ অক্টোবর ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফ্রান্সে বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। ইউরোপের দ্বিতীয় দেশ হিসেবে ফ্রান্স এই উদ্বেগজনক মাইলফলক অতিক্রম করলো।

শুক্রবার ফ্রান্সের স্বাস্থ্য সেবা সংস্থা জানিয়েছে, দেশটিতে নতুন করে ৪২ হাজার ৩২ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। আগের দিনের তুলনায় আক্রান্তের এ সংখ্যা ৪১০ জন বেশি।

বিশ্বে করোনা আক্রান্ত দেশসমূহের তালিকায় সপ্তম অবস্থানে রয়েছে ফ্রান্স। আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপরেই ভারত, ব্রাজিল, রাশিয়া, স্পেন ও আর্জেন্টিনার অবস্থান।

আন্তর্জাতিক জরিপকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, ফ্রান্সে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৪১ হাজার ৭৫ জন। মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৫০৮ জনের। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৯ হাজার ৪৮৬ জন।

এদিকে, ইউরোপে আবারো নতুন করে দ্বিতীয় তরঙ্গে করোনার সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের জন্য কঠোর নতুন নিয়মকানুন আরোপ করতে বাধ্য হয়েছে ইউরোপের দেশগুলো।

সংক্রমণ ঠেকাতে ফ্রান্সের দুই তৃতীয়াংশ এলাকায় রাত্রিকালীন কারফিউ জারি করেছে দেশটির সরকার। এরপরেও সংক্রমণ নিয়ন্ত্রণ না করা গেলে বিধিনিষেধ আরো কঠোর করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ।

প্যারিসের নিকটবর্তী এক হাসপাতালে গিয়ে ফরাসি প্রেসিডেন্ট বলেন, বিজ্ঞানীদের সঙ্গে কথা বলে বুঝা যাচ্ছে যে অন্তত আগামী গ্রীষ্ম পর্যন্ত এই ভাইরাসকে নিয়েই বেঁচে থাকতে হবে আমাদের।

সূত্র- ডয়চে ভেলে

ডেইলি বাংলাদেশ/এসএমএফ