ঢাকা-দিল্লি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হচ্ছে

ঢাকা, বুধবার   ২১ অক্টোবর ২০২০,   কার্তিক ৭ ১৪২৭,   ০৫ রবিউল আউয়াল ১৪৪২

ঢাকা-দিল্লি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:৪১ ৩০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১২:০১ ৩০ সেপ্টেম্বর ২০২০

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

করোনাভাইরাসের সম্ভাব্য ভারতীয় ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল (পরীক্ষামূলক প্রয়োগ) বাংলাদেশেও করার আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে ভারত। একই সঙ্গে সম্ভাব্য ওই টিকা চূড়ান্ত অনুমোদন পেলে বাংলাদেশেও এর উৎপাদনের প্রস্তাব দিয়েছে ভারত।

হাই কমিশন সূত্র জানায়, মঙ্গলবার দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এস জয়শঙ্কর বলেন, বাংলাদেশের সঙ্গে আমরা ভ্যাকসিন উন্নয়নের নানা পর্যায়ে সহযোগিতার আশা করছি। মানবদেহে চূড়ান্ত পর্যায়ে ভ্যাকসিনের পরীক্ষা এবং পরবর্তীতে তা ব্যবহার উপযোগী প্রমাণিত হওয়া মাত্র যৌথ উৎপাদন ও বিতরণে সহযোগিতা দিতে চায় ভারত।

ভারতে কোভিড-১৯ টিকার পরীক্ষা শুরু হওয়া মাত্রই তা বাংলাদেশেও শুরু করা হবে। এ বিষয়ে দুই দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে নীতিগতভাবে একমত হয়েছে।  

ছবি: সংগৃহীত

মঙ্গলবার ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তার সরকারের পক্ষে বাংলাদেশকে এ প্রস্তাব দেন। ভ্যাকসিনের সুরক্ষা এবং কার্যকারিতা পরীক্ষার সর্বশেষ ধাপ হচ্ছে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল। ভারতে এ প্রক্রিয়া শুরু হওয়া মাত্রই তা বাংলাদেশে চালু করতে ভারত প্রস্তুত বলে জানান তিনি।  

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, একই ধরনের ট্রায়াল দুই দেশের স্বাস্থ্য খাতের নিয়ন্ত্রক সংস্থার মধ্যে সহযোগিতার সম্পর্ক শক্তিশালী করবে এবং এতে করে ভবিষ্যতে যৌথভাবে ভ্যাকসিন উৎপাদন এবং বণ্টন করাও সহজ হবে। যৌথভাবে কোভিড টিকা উৎপাদনে ভারত সর্বোচ্চ সহযোগিতা নিশ্চিত করবে।

ডেইলি বাংলাদেশ/আরএ/এইচএন