কোটি টাকার বেশি পোকার দাম, কেনার জন্য লম্বা লাইন 

ঢাকা, মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২,   ২০ আষাঢ় ১৪২৯,   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

কোটি টাকার বেশি পোকার দাম, কেনার জন্য লম্বা লাইন 

সাতরং ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫৫ ১৮ এপ্রিল ২০২২   আপডেট: ১৪:০০ ১৮ এপ্রিল ২০২২

ছবি: স্ট্যাগ বিটল

ছবি: স্ট্যাগ বিটল

একাকীত্ব কাটাতে হোক বা কর্মব্যস্ততার পর একটু আরামে অবসর কাটাতে, পোষ্যের সঙ্গে সময় কাটাতে পছন্দ করা মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে। পছন্দের পোষ্য কিনতে অনেকেই লাখ লাখ টাকা ব্যয় করেন। তবে পোষ্য হিসেবে পোকা কিনতে কত টাকা খরচ করতে রাজি আপনি?

স্ট্যাগ বিটলশুনতে অদ্ভুত মনে হলেও পোকা পোষার নেশা রয়েছে অনেকের। এমনকি পোষ্য পোকার দাম হতে পারে কোটি টাকার কাছাকাছি। যেমন, এই পোকাটি। সাধারণত স্ট্যাগ বিটল নামে পরিচিত। স্ট্যাগ বিটল এমনই এক প্রজাতির পোকা, যা কিনতে মানুষ কোটি কোটি টাকা পর্যন্ত খরচ করতে দ্বিধা বোধ করেন না। আসলে স্ট্যাগ বিটল একটি বিরল প্রজাতির পোকা যার দেহের দৈর্ঘ্য মাত্র দুই থেকে তিন ইঞ্চি। যে কারণে স্ট্যাগ বিটলকে পৃথিবীর সবচেয়ে অনন্য, অদ্ভুত এবং অন্যতম ছোট পোকার প্রজাতি হিসেবে বিবেচনা করা হয়।

এই প্রজাতির সব পোকার মাথার রং কালো এবং শিং রয়েছেসারা বিশ্বে এক হাজার ২০০ টিরও বেশি পরিচিত প্রজাতির স্ট্যাগ বিটল রয়েছে। তবে তাদের মধ্যে মাত্র কয়েকটি প্রজাতিই আকর্ষণীয় এবং মূল্যবান। উৎসাহী মানুষজন এই পোকা কিনতে এক কোটি টাকা পর্যন্ত খরচ করতে প্রস্তুত বলেও জানা গিয়েছে। স্ট্যাগ বিটলের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এই পোকা শরীরের রং পরিবর্তন করতে পারে। এই প্রজাতির সব পোকার মাথার রং কালো এবং শিং রয়েছে। 

একটি স্ট্যাগ বিটলের গড় দৈর্ঘ্য দুই থেকে তিন ইঞ্চিএকটি স্ট্যাগ বিটলের গড় দৈর্ঘ্য দুই থেকে তিন ইঞ্চি, যদিও জাপানের স্ট্যাগ বিটলের দৈর্ঘ্য ৮ থেকে ১২ ইঞ্চি পর্যন্ত হতে পারে। এই কারণেই জাপান সহ আন্তর্জাতিক বাজারে এই পোকার চাহিদা বিশাল। বহু মানুষই এই প্রজাতির সবচেয়ে বড় পোকাগুলোকে শখের বশে পুষতে চান। স্ট্যাগ বিটলের দাম শুরু হয় ৬৫ লাখ টাকা থেকে। এই পোকা থেকে অনেক ধরনের ওষুধও তৈরি করা হয় বলে জানা গিয়েছে। অনেকের বিশ্বাস, এই পোকা বাড়িতে রাখা অত্যন্ত গর্বের ব্যাপার। পোকাগুলোর উপরের ত্বক অত্যন্ত চকচকে হয় বলে এগুলোকে বেশ আকর্ষণীয় দেখায় এবং রোদে রীতিমতো জ্বলজ্বল করে পোকাগুলো।

এই পোকা প্রায় সাত থেকে আট বছর বেঁচে থাকতে পারেস্ট্যাগ বিটল প্রাপ্তবয়স্ক পোকায় পরিণত হতে মাত্র কয়েক সপ্তাহ সময় নেয়। উষ্ণ স্থানে দ্রুত বৃদ্ধি পায় এই পোকা। অত্যধিক ঠান্ডা জায়গায় এই পোকা বেশিক্ষণ বাঁচতে পারেনা। ঠান্ডা জায়গায় বেঁচে থাকার জন্য এই পোকা গোবর বা কম্পোস্টের স্তূপের ভিতরে লুকিয়ে থাকে যাতে পর্যাপ্ত তাপ মেলে। এই পোকা প্রায় সাত থেকে আট বছর বেঁচে থাকতে পারে।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »