বিশ্বের কিছু অবাক করা স্থানের নাম, উচ্চারণ করাই বিব্রতকর

ঢাকা, শুক্রবার   ১৬ এপ্রিল ২০২১,   বৈশাখ ৩ ১৪২৮,   ০৩ রমজান ১৪৪২

বিশ্বের কিছু অবাক করা স্থানের নাম, উচ্চারণ করাই বিব্রতকর

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৫ ৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৩:৩২ ৭ ডিসেম্বর ২০২০

ছবি: কনডম শহর

ছবি: কনডম শহর

বিশ্বের বিভিন্ন স্থানের নাম নিয়ে অনেকেই সমালোচনা বা আলোচনা করে থাকেন। যে নামগুলো অন্যান্যদের কাছে হাস্যকর বা লজ্জাজনক, তা নাকি এলাকাবাসীদের জন্য আবার গর্বের। কথায় আছে, এক দেশের বুলি, অন্য দেশের গালি। ঠিক তেমনটাই।

আরো পড়ুন: স্বামীর অজান্তে একই বাড়িতে প্রেমিককে লুকিয়ে রাখেন ১৭ বছর

সম্প্রতি অস্ট্রিয়ার এক গ্রামের নাম পাল্টে ফেলেছে এলাকাবাসীরা। পর্যটকদের হাসি-তামাশা সইতে না পেরে অবশেষে নাম বদলানোর সিদ্ধান্ত নেয় গ্রামবাসীরা। সামনের বছরের শুরুতেই বদলে যাচ্ছে গ্রামটির নাম। চলুন তবে জেনে নেয়া যাক বিশ্বের কিছু লজ্জাজনক স্থানের নাম সম্পর্কে-

‘ফাকিং’ গ্রামলজ্জায় বদলে গেল নাম

অস্ট্রিয়ার একটি গ্রামের নাম ‘ফাকিং’। এই নামটি নিয়ে বিশ্বে একন অনেক চর্চা হচ্ছে। এর অধিবাসীরা ইন্টারনেট যুগ আসার আগে বুঝতেই পারেননি নামের ইংরেজি অর্থ ভেবে কেউ হাসি-তামাশা করতে পারে। তবে গত কয়েক বছর ধরে তাই হচ্ছে। বহু পর্যটক নামফলকের সঙ্গে সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন, অনেকে আবার তুলে নিয়ে যাচ্ছেন নামফলক। অবশেষে তাই নাম বদলানোর সিদ্ধান্ত নিয়েছে এলাকাবাসী। ২০২১ সাল থেকে তাই ‘ফাকিং’ হয়ে যাবে ‘ফাগিং’৷ 

আরো পড়ুন: বাংলার ‘মোগলি’, যার কাহিনী কাঁদায় বিশ্ববাসীকে

 কনডম শহরশহরের নাম কনডম!

নিশ্চয় ভাবছেন, মজার ছলে বলা হচ্ছে। বিষয়টি কিন্তু তা নয়। ফ্রান্সের ছোট এক শহরের নাম সত্যিই কনডম। অবাক কাণ্ড এমন নাম নিয়ে শহরবাসীরা নাকি গর্বিত। তাই ১৯৯৫ সালে কনডমের জাদুঘরও খোলা হয়েছে কনডম শহরে। এই শহরটি খুব ভালো মানের ব্র্যান্ডি উৎপাদনের জন্যও বিখ্যাত।

আরো পড়ুন: নৃশংসভাবে বলি দেয়া হয় এই কুমারীকে, প্রকৃতিই তাকে করেছে মমি

টিটস শহর‘টিটস’ নদীর নাম, ‘স্তন’ নয়!

জার্মানির নর্থ রাইন ওয়েস্টফেলিয়া রাজ্যের একটি জায়গার নাম টিটস। ইংরেজিতে টিটস শব্দের অর্থ স্তন। ফলে ভিনদেশিরা সেখানে গেলে হেসে প্রায় লুটিয়ে পড়েন। তবে এলাকাবাসী তো জানেন জার্মান ভাষায় টিটস-এর সেরকম কোনো অর্থ হয় না। তাই ফাকিংবাসীদের মতো নাম বদলানোর কথা ভাবছেন না তারা।

আরো পড়ুন: বাংলার বধূর সিরিয়াল কিলার হয়ে ওঠার পেছনে করুণ ইতিহাস

ব্যাটম্যান গ্রামগ্রামের নাম ব্যাটম্যান

পর্দায় ব্যাটম্যানের চরিত্রটি সবাইকেই মুগ্ধ করে। আর তাইতো ছোট্ট বাচ্চারাও এখন ব্যাটম্যানকে অনুসরণ করে। তবে জানেন কি? তুরস্কের একটি গ্রামের নাম ব্যাটম্যান। এমন নামকরণের কারণ জানা যায়নি। তবে নামের কারণেই অখ্যাত এবং বেশ অনুন্নত গ্রামটিতে পর্যটকদের ভীড় লেগেই থাকে।

আরো পড়ুন: ভোগবিলাসে মত্ত রানির কারণেই ফ্রান্স হয় ফকির, ঘটে ‘ফরাসি বিপ্লব’!

নরওয়ের নরকনরওয়েতে নরক

ইন্টারনেটের যুগে নরওয়ের ‘হেল’ গ্রামেও ইংরেজি ভাষাভাষী পর্যটকদের ভীড় ভীষণ বেড়েছে। নরওয়ের নরকে যেতে এখন বিশ্বের অনেকেই আগ্রহী। এই নরক অবশ্য ভিন্ন, যেখানে মিলবে প্রাকৃতিক স্নিগ্ধতা। তবে কেন স্থানটির নাম হেল হলো তা জানা নেই কারো। যারাই সেখানে যান ‘হেল’ লেখা নামফলকের সঙ্গে ছবি তুলে সেই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ভুলেন না। কেউ কেউ স্মৃতিচিহ্ন হিসেবে নামফলকটা তুলে বাড়িতেও নিয়ে আসেন।

আরো পড়ুন: হবিগঞ্জের বিখ্যাত মাটির বিস্কুট ‘ছিকর’, ভরাতো নিম্নবিত্তদের পেট

‘সিলি’ বোকার মতো, তবে বোকা নয়

বেলজিয়ামের গ্রামটির নাম ‘সিলি’ হলেও বেলজিয়ামের জাতীয় ভাষা ডাচ, ফ্রেঞ্চ বা জার্মানে কিন্তু সিলি অর্থ বোকা নয়। সিলি নদীর নাম থেকেই গ্রামটি নামকরণ করা হয়েছে। তবে ইংরেজি ভাষাভাষীরা তো সেটি বুঝে না। তারা সেখানে গেলে ‘সিলি’ লেখা নামফলকের সঙ্গে একটা সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করার কথা কখনোই ভোলেন না। 

আরো পড়ুন: নিজের শরীর ২৭ হাজার টুকরো করার ব্যবস্থা করল নারী নিজেই

তিন অদ্ভুতের মিতালিঅদ্ভুত তিন নাম

যুক্তরাষ্ট্রের ওরাগন রাজ্যের সুন্দর একটা জায়গার নাম ‘বোরিং’, অর্থাৎ ‘বিরক্তিকর’ কেন রাখা হয়েছে তা জানে না কেউ। এর কাছাকাছি অর্থের নাম আরো আছে। স্কটল্যান্ডের একটা গ্রামের নাম ‘ডাল’। আর অস্ট্রেলিয়াতে আছে ‘ব্লান্ড’ নামক একটি স্থান। প্রতি বছরের ৯ আগস্ট তিন দেশের এই তিনটি স্থান একযোগে ‘ব্লান্ড, ডাল অ্যান্ড বোরিং ডে’ উদযাপন করে।

সূত্র: ডয়েচেভেলে

ডেইলি বাংলাদেশ/জেএমএস/কেএসকে