বিশ্বের সবচেয়ে সেরা সমুদ্র সৈকত পর্তুগালে

ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭,   ০৩ জমাদিউস সানি ১৪৪২

বিশ্বের সবচেয়ে সেরা সমুদ্র সৈকত পর্তুগালে

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২০ ৩০ নভেম্বর ২০২০   আপডেট: ১৩:৩৪ ৩০ নভেম্বর ২০২০

ছবি: প্রাইয়া দে-ফারো বিচ

ছবি: প্রাইয়া দে-ফারো বিচ

ভ্রমণপিপাসু মানুষেরা পৃথিবীর নানা প্রান্তে ঘুরে বেড়ান। এদের কাছে যদি জানতে চান সমুদ্র না পাহাড়, তাদের কোনটি ভালো লাগে। বেশিরভাগের কাছ থেকেই আপনি উত্তর পাবেন সমুদ্র। অবাক হওয়ার কিছুই নেই। সমুদ্র কার না ভালো লাগে! কমলালেবুর আকৃতির এই পৃথিবীর মোট আয়তনের বেশিরভাগটাই পানি।

আর সমুদ্রগুলো তার তীর সাজিয়েছে বালি আর পাথরের স্তরে। নানা রকম সামুদ্রিক প্রাণী এবং নোনা পানির প্রেমে মানুষ বার বার পড়েছেন। এজন্যই তো বিশ্বের কয়েকটি দেশ আছে যেখানে শুধু মাত্র সমুদ্র সৈকতের কারণে মানুষের এতো আনাগোনা। একটি গবেষণায় দেখা যায়, যে দেশগুলোতে সমুদ্র সৈকত রয়েছে, সেখানে পর্যটকের সংখ্যাও বেশি।  

তবে বিশ্বে অনেক সৈকত থাকলেও দৈর্ঘ্য আর সৌন্দর্যের মাপকাঠিতে তালিকার শীর্ষে রয়েছে বেশ কয়েকটি। বিশ্বের সেরা সমুদ্র সৌকত কোনটি, জানেন কি? পর্তুগালের ‘প্রাইয়া দে-ফারো বিচ’। হ্যাঁ, আটলান্টিক পাড়ের অনিন্দ্য সুন্দর দেশ পর্তুগালের এই সৈকতটিই বিশ্বের সেরা সৈকত। 

প্রাইয়া দে-ফারো বিচপর্যটনে অস্কার খ্যাত ‘ওয়ার্ল্ড ট্রাভেলস অ্যাওয়ার্ড’ র ২০২০ সালের সংস্করণে সেরা হিসেবে বিবেচিত হয়। প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত হওয়ার জন্য যতগুলো উপাদান প্রয়োজন হয় তার সবই এখানে বিদ্যমান। প্রতি বছরই পর্তুগাল পর্যটনের বিভিন্ন দিক থেকে সেরা ভ্রমণ গন্তব্য হিসেবে নির্বাচিত হয়ে আসছে এবং এরই ধারাবাহিকতায় পর্তুগালের পর্যটন শহর আলগার্ভ বিশ্বের সেরা সমুদ্র সৈকত গন্তব্য হিসেবে- বিশ্বের শীর্ষ দ্বীপ গন্তব্য মাদেইরা দ্বীপপুঞ্জ, রাজধানী লিসবন বিশ্বের সেরা  (সিটি ব্রেক) বিরতির শহরসহ পর্যটনের অস্কার খ্যাত ওয়ার্ল্ড ট্রাভেলস অ্যাওয়ার্ডের ২০২০ সালের সংস্করণে সর্বমোট ১৪টি ইভেন্টে বিশ্বের শীর্ষস্থানীয় হিসেবে নির্বাচিত হয়েছে। 

আরো পড়ুন: গল্পে নয় বাস্তবে দেখা মিলল নীল ড্রাগন

বিশ্বের সেরা সৈকতের তকমা চার বছর ধরে রেখেছে পর্তুগালবিশ্বের শীর্ষস্থানীয় বিলাসবহুল অবসর রিসোর্ট ২০২০- কনরাড অ্যালগারভে, বিশ্বের শীর্ষস্থানীয় গল্ফ এবং ভিলা রিসোর্ট ২০২০- ডুনাস ডুরাদাস বিচ ক্লাব, পর্তুগাল, বিশ্বে শীর্ষস্থানীয় ওয়াইন অঞ্চল হোটেল ২০২০- এল'অ্যান্ড ভিনেয়ার্ডস পর্তুগাল, বিশ্বের শীর্ষস্থানীয় অ্যাডভেঞ্চার ট্যুরিস্ট আকর্ষণ ২০২০- পাসাডিয়োস দ্য পাইভা (আওরোকা ইউনেস্কো গ্লোবাল জিওপার্ক), পর্তুগাল, বিশ্বের শীর্ষস্থানীয় ক্লাসিক হোটেল ২০২০- পর্তুগাল ওলিসিপ্পো লাপা প্যালেস হোটেল।

বিশ্বের শীর্ষস্থানীয় সংরক্ষণ সংস্থা ২০২০- সিন্ট্রা পার্ক- মন্টে দা লুয়া, পর্তুগাল, আফ্রিকা ২০২০-এ বিশ্বের শীর্ষস্থানীয় এয়ারলাইন- ট্যাপ এয়ার পর্তুগাল,  দক্ষিণ আমেরিকা ২০২০-এর শীর্ষস্থানীয় এয়ারলাইন- ট্যাপ এয়ার পর্তুগাল, বিশ্বের শীর্ষস্থানীয় ইনফ্লাইট ম্যাগাজিন ২০২০- আপ ম্যাগাজিন (ট্যাপ এয়ার পর্তুগাল), বিশ্বের শীর্ষস্থানীয় ফাইন ডাইনিং হোটেল রেস্তোরাঁ ২০২০- ভিলা জোয়া হোটেল রেস্তোরাঁ @ ভিলা জোয়া, পর্তুগাল।

সৈকতের সৌন্দর্য বাড়িয়েছে এই বাড়িগুলো ইতোপূর্বে ২ নভেম্বর একই সংস্থা কর্তৃক আয়োজিত ২০২০ সালের ইউরোপের সেরা গন্তব্য হিসেবে সর্বোচ্চ ২৪ ইভেন্টে পর্তুগাল নির্বাচিত হয়েছিল। ২০১৭ সাল থেকে একটানা চার বছর পর্তুগাল ইউরোপের সেরা গন্তব্য হিসেবে নির্বাচিত হয়ে আসছে।

আরো পড়ুন: বাড়ছে কালো মুরগি পালন

পর্তুগালের পর্যটন বিষয়ক সেক্রেটারি রিতা মার্কেস বলেছেন, সমস্ত বাধা-বিপত্তি অতিক্রম করে আমরা আমাদের পর্যটন গন্তব্যগুলোর নাম এবং অবস্থান রক্ষা করি। তিনি আরো বলেছেন আমরা বিশ্বকে দেখিয়েছি আমরা একটি নিরাপদ দেশ যখন সম্ভব হয় তখন আমরা সবাইকে গ্রহণ করতে প্রস্তুত এবং ধন্যবাদ জানাই সমস্ত পর্তুগিজ নাগরিকদের যাদের অবদানের কারণে পর্তুগাল সর্বকালের সেরা হয়ে উঠেছে।

আশা করা যাচ্ছে- বর্তমান পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে উল্লেখিত অর্জনগুলো পর্তুগালের পর্যটন ব্যবসায়ের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং আবারও পর্তুগাল পর্যটকদের পদচারণায় মুখরিত হবে।

ডেইলি বাংলাদেশ/কেএসকে