কৃষিতে বিল্পব ঘটিয়ে পৃথিবী কাঁপাচ্ছে এসব মেশিন

ঢাকা, শনিবার   ৩১ অক্টোবর ২০২০,   কার্তিক ১৬ ১৪২৭,   ১৩ রবিউল আউয়াল ১৪৪২

কৃষিতে বিল্পব ঘটিয়ে পৃথিবী কাঁপাচ্ছে এসব মেশিন

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৬ ১৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:৩১ ১৯ সেপ্টেম্বর ২০২০

ছবি: সুগার ক্যান হার্ভেস্টার 

ছবি: সুগার ক্যান হার্ভেস্টার 

বর্তমানে কৃষিক্ষেত্রে আমূল পরিবর্তন এসেছে। কৃষিপ্রধান এই দেশে ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে প্রযুক্তিনির্ভর কৃষিব্যবস্থা আজ সময়ের দাবি। 

উন্নত বিশ্বের দেশগুলো এরই মধ্যে আধুনিক মেশিন ও বিজ্ঞানসম্মত উপায়ে কৃষিকাজ করে সাফল্য লাভ করছে। নিজেদের চাহিদা পূরণের পাশাপাশি কৃষিপণ্য বিদেশে রফতানি করে তারা এখন বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে। বাংলাদেশেও এর অনেকগুলোর সূচনা ঘটেছে। 

তবে আপনি জানলে অবাক হবেন, বিশ্বে এমন কিছু উন্নত প্রযুক্তিসম্পন্ন মেশিন রয়েছে যা রীতিমতো কৃষিক্ষেত্রে বিপ্লব ঘটিয়েছে। তেমনই কয়েকটি মেশিন নিয়ে আজকের লেখা-

ট্রি রিমুভ মেশিন 

ট্রি রিমুভ মেশিন এই মেশিনটি অনেক ভয়ঙ্কর বটে! অনেক বড় বড় গাছপালা কেটে মুহূর্তেই জঙ্গল সাফ করে দিতে পারে এই মেশিন। এই মেশিন সাধারণত রাস্তার পাশে গাছপালাগুলো পরিষ্কারের কাজে ব্যবহার করা হয়।

অরেঞ্জ হার্ভেস্টার 

অরেঞ্জ হার্ভেস্টার গাছ থেকে কমলালেবু তোলার বিশেষ একটি মেশিন অরেঞ্জ হার্ভেস্টার। মাত্র এক মিনিটের মধ্যে কয়েকশ’ কমলালেবু গাছ থেকে পাড়তে পারে এই মেশিন। তারপরে এগুলোকে ট্র্যাকেও লোড করে দেয় মেশিনটি। এই মেশিনে ছয় থেকে আটটি লোহার চাকা লাগানো থাকে।

স্ট্রবেরি হার্ভেস্টার 

স্ট্রবেরি হার্ভেস্টার স্ট্রবেরি হার্ভেস্টার হলো একটি রোবটিক মেশিন। এর নিচের দিকে অনেকগুলো রোবটিক হ্যান্ড লাগানো থাকে, যেগুলো স্ট্রবেরি গুলোকেই স্ক্যান করে। এই মেশিন শুধুমাত্র লাল স্ট্রবেরিগুলোই তুলতে পারে। 

ফ্রুট হার্ভেস্টার 

ফ্রুট হার্ভেস্টার নাম পড়েই নিশ্চয় বুঝতে পারছেন এটি একটি ফল পাড়ার মেশিন। এই মেশিন পুরো গাছ জুড়েই জালি লাগিয়ে দেয়। তারপর এই মেশিনটি গাছের গোড়া চেপে ধরে দ্রুত নাড়াতে থাকে। যার ফলে পাকা ফল জালিতে পড়ে জমা হয়।

টমেটো হার্ভেস্টার 

টমেটো হার্ভেস্টার এই মেশিন এতোটাই দ্রুত গতিতে টমেটো গাছ থেকে টমেটো আলাদা করে যে আপনি দেখে চমকে যাবেন। তারপরে এই সমস্ত টমেটোগুলোকে একটি ট্র্যাকে লোড করতে থাকে। এই মেশিন মাত্র কয়েক মিনিটের মধ্যেই টমেটো সংগ্রহ করে ট্র্যাকে লোড করে।

রাইস হার্ভেস্টার 

রাইস হার্ভেস্টার এই মেশিনটি কৃষকদের চাষ করার কাজটি হাজার গুণ সহজ করে দিয়েছে। এই মেশিন জমির ধান কাটার কাজে ব্যবহৃত হয়ে থাকে। ধান কাঁটা পর ভুসি পেছনে ফেলে দেয় মেশিন। তারপর যখন এই মেশিনে পুরোপুরিভাবে ধান লোড হয়ে যায়, তখন সে সম্পূর্ণ ধান আলাদা ট্রাক করে নিয়ে গিয়ে খালি করে আসে। 

সুগার ক্যান হার্ভেস্টার 

সুগার ক্যান হার্ভেস্টার জমিতে বেড়ে ওঠা আখগুলোকে কেটে এক সারিতে জমা করতে থাকে এই মেশিন। কৃষকদের কাজ সহজ করার জন্য সত্যিই চমৎকার এক আবিষ্কার এটি। শুধু এটাই নয়, এই মেশিনের নতুন একটা মডেল মার্কেটে চলে এসেছে, যেটা আখগুলোকে কেটে মেশিনের মধ্যে জমা করে নেয়। আর আখের একটা করে বান্ডিল তৈরি করে বাইরে বের করে দেয়। 

জন ডিয়ার কাটিং মেশিন 

জন ডিয়ার কাটিং মেশিন এটা একটি কাঁটার মেশিন, এর মধ্যে চারটি ব্লেড লাগানো থাকে। এই মেশিনের ব্লেড সাধারণত গোল চাকা আকৃতি হয়ে থাকে। যেটা জমিতে থাকা বড় বড় ঘাস কিংবা ভুট্টার গাছ কাঁটার জন্য ব্যবহার করা হয়। এই মেশিন মুহূর্তেই জমির গাছ কেটে পরিষ্কার করে দেয়।

ইট বিলোংগো মেশিন 

ইট বিলোংগো মেশিনএই মেশিন সাধারণত গাছের ডাল কাঁটার কাজ করে থাকে। এই মেশিন উঁচু গাছের ডালও সেকেন্ডের মধ্যেই কাটতে পারে। এই মেশিন অত্যন্ত দ্রুত কাজ করে থাকে। যে কাজ করতে একজন মানুষের অনেক দিন সময় লেগে যাবে, সে কাজ এই মেশিন মাত্র কয়েক মিনিটে করতে পারে। বা বলতে গেলে কয়েক সেকেন্ডে।

চেইনিং ব্রাশ মেশিন    

চেইনিং ব্রাশ মেশিন   জমি পরিষ্কারের মেশিন এটি। এই মেশিনের ব্যবহার ভারী মাত্রার গাছ কাঁটার জন্য করা হয়। এখানে দুটি পাওয়ারফুল ট্র্যাকের মাঝখানে একটি মোটা লোহার চেইন বেঁধে দেয়া হয়। আর ট্রাকগুলো যখন চলে তখন সব বড় জঙ্গলের গাছ-পালা মাত্র কয়েক মিনিটের মধ্যে পরিষ্কার হয়ে যায়। আর এই মেশিন সাধারণত অস্ট্রেলিয়ার মতো দেশে বেশি ব্যবহার করা হয়।

ডেইলি বাংলাদেশ/জেএমএস