আক্রমণের পাঁয়তারা করছে চীন: তাইওয়ান
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩০ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

আক্রমণের পাঁয়তারা করছে চীন: তাইওয়ান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১০ ৬ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টিটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতিশোধ হিসেবে দ্বীপটিতে আক্রমণের পাঁয়তারা করছে চীনের যুদ্ধ বিমান ও জাহাজ।

তাইওয়ানের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পেলোসির তাইওয়ান সফরে সৃষ্ট উত্তেজনার অংশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রতিরক্ষা ও জলবায়ু পরিবর্তন বিষয়ে আলোচনা বন্ধ করেছে চীন।

এ সপ্তাহে স্বায়ত্বশাসিত দ্বীপ ভূখণ্ডে পেলোসির সফর চীনকে ক্ষুব্ধ করেছে এবং তাইওয়ান ঘিরে অপ্রত্যাশিত সামরিক মহড়া শুরু করেছে পিপল লিবারেল আর্মি। এছাড়া তাইওয়ানের রাজধানী তাইপেইর ওপর দিয়ে একটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে তারা। 

এদিকে ওয়াশিংটনের সঙ্গে বেইজিংয়ের প্রধান যোগাযোগের পথগুলো বন্ধ করাকে ‘দায়িত্বহীন পদক্ষেপ’ বলে অভিযোগ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন।

তিনি বলেন, তাইওয়ান ঘিরে চীনের পদক্ষেপগুলো শান্তিকে গুরুত্ব দেওয়ার চেয়ে শক্তি প্রয়োগ করা হচ্ছে। 

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, শনিবার চীনের অসংখ্যা জাহাজ ও বিমান তাইওয়ান প্রণালীতে সামরিক মহড়া পরিচালনা করছে। অনেক বিমান প্রাণালীর মধ্যভাগ অতিক্রম করেছে।

আর এটিকে তাইওয়ানে আক্রমণের পাঁয়াতারা হিসেবে বিবেচনা করছে দেশটির সামরিক বাহিনী। 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তাইওয়ান জেট ছেড়ে ২০টি চীনের বিমানকে সতর্ক করেছে। এরমধ্যে ১৪ বিমান সীমা অতিক্রম করেছিল। এছাড়া ১৪ চীনা সামরিক জাহাজ তাইওয়ান প্রণালীতে শনাক্ত করতে পেরেছে, যারা সামরিক কার্যক্রম পরিচালনা করছিল।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »