কাঁচামরিচ আমদানি শুরু, একদিনেই কমেছে কেজিতে ২০ টাকা
15-august

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২,   ৩ ভাদ্র ১৪২৯,   ১৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

কাঁচামরিচ আমদানি শুরু, একদিনেই কমেছে কেজিতে ২০ টাকা

দিনাজপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৩ ৬ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৬ টি ট্রাকে একদিনেই এলো ৫০ মেট্রিক টন কাঁচামরিচ। আমদানির খবরে একদিনেই কেজিতে কমেছে ২০ টাকা।

হিলি শিপিং ট্রের্ডাস ও সততা বাণিজ্যলায় নামের দুই ব্যবসা প্রতিষ্ঠান ভারতের বিহার রাজ্যে থেকে এসব কাঁচা মরিচ আমদানি করছে। শনিবার দুপুরে কাঁচা মরিচ বোঝাই ভারতীয় ট্রাক প্রবেশের মধ্যে দিয়ে আমদানির কার্যক্রম শুরু হয়।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক প্রতিষ্ঠানের সভাপতি হারুন উর রশীদ হারুন বিষয়টি নিশ্চিত করেছেন। 

এর আগে, গত বছর ১০ নভেম্বর ভারত থেকে কাঁচা মরিচ আমদানি বন্ধ হয়। দেশের বাজারে কাঁচা মরিচের দামের ঊর্ধ্বগতির কারণে আবারো ভারত থেকে কাঁচা মরিচ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। হিলি স্থলবন্দরে দুই আমদানিকারক ব্যবসা প্রতিষ্ঠানকে ২ হাজার টন কাঁচামরিচ আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

কাঁচা মরিচ আমদানির খবরে আজ দুপুরে হিলি বাজারে দাম কিছুটা কমতে শুরু করেছে। বতমানে ২২০ টাকা কেজি দরে মরিচ বিক্রয় হচ্ছে। যা গতকালকে বিক্রয় হয়েছে ২৩০-২৪০টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী জানান, দেশের বাজার স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে হিলি স্থলবন্দরের দুই আমদানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার টন কাঁচামরিচ আমদানির আইপি দিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয় ও খামার বাড়ি।

হিলি বন্দরের কাঁচা মরিচ আমদানিকারক জামিল হোসেন বলেন, ভারতের বিহার রাজ্যে থেকে আমদানি করা এসব কাঁচা মরিচ প্রতি মেট্রিক টনের এলসি ভেলু দেখানো হয়েছে ১৫০ থেকে ২শ মার্কিন ডলার। তবে কাস্টমসে শুল্কায়ন হচ্ছে প্রতি মেট্রিক টন ৫ শ মার্কিন ডলারে। এর ফলে প্রতি কেজি কাঁচা মরিচ আমদানিতে ব্যবসায়ীদের শুল্ক গুনতে হচ্ছে ২৮ টাকা।

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »