চবিতে যেসব বিষয়ে পড়ার সুযোগ, ভর্তি পরীক্ষার খুটিনাটি
15-august

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২,   ৩ ভাদ্র ১৪২৯,   ১৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

চবিতে যেসব বিষয়ে পড়ার সুযোগ, ভর্তি পরীক্ষার খুটিনাটি

চবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০৪ ৬ আগস্ট ২০২২  

ফাইল ফটো

ফাইল ফটো

সবুজ পাহাড়েরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। অনেকেই স্বপ্ন দেখেন এ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন। প্রতিবছর লাখো ভর্তিচ্ছু অংশ নেন ভর্তি পরীক্ষায়। ২০২১-২২ শিক্ষাবর্ষে চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে ভর্তির জন্য আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ২৯জন শিক্ষার্থী।

নতুন ভর্তিচ্ছু অনেকেরই জানা নেই এ বিশ্ববিদ্যালয়ে কি পড়ানো হয়। তাদের জন্যই বিস্তারিত।

কলা ও মানববিদ্যা অনুষদ: ১৩টি বিভাগ ও ৩টি ইনস্টিটিউট আছে এই অনুষদে। বিভাগগুলো হলো- বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, আরবি ভাষা ও সাহিত্য, ইতিহাস, ইসলামিক ইতিহাস ও সংস্কৃতি, ইসলামিক স্টাডিজ, বাংলাদেশ স্টাডিজ, দর্শন, নাট্যকলা, ফার্সি ভাষা ও সাহিত্য, সঙ্গীত, সংস্কৃত, পালি।
 
জীব বিজ্ঞান অনুষদ: এ অনুষদে আছে উদ্ভিদ বিজ্ঞান, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি, প্রাণরসায়ণ ও অনুপ্রাণ বিজ্ঞান, প্রাণিবিদ্যা, ফার্মেসি, মনোবিজ্ঞান, ভূগোল ও পরিবেশবিদ্যা, মাইক্রোবায়োলজি ও মৃত্তিকা বিজ্ঞান বিভাগ। 

ব্যবসায় প্রশাসন অনুষদ: এই অনুষদের বিভাগ সমূহের মধ্যে ফিনান্স, মার্কেটিং, ব্যাংকিং ও বীমা, ব্যবস্থাপনা স্টাডিজ, মানব সম্পদ ব্যবস্থাপনা, সেন্টার ফর বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি ও ব্যুরো অব বিজনেস রিসার্স বিভাগ। 

প্রকৌশল অনুষদ: এই অনুষদে আছে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ও তড়িৎ এবং ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ।

বিজ্ঞান অনুষদ: এই অনুষদে আছে পদার্থবিজ্ঞান, গণিত, ফলিত রসায়ন ও রাসায়নিক প্রকৌশল, রসায়ন এবং পরিসংখ্যান বিভাগ। 

সামাজিক বিজ্ঞান অনুষদ: এই অনুষদে রয়েছে লোক প্রশাসন, রাজনীতি বিজ্ঞান, অর্থনীতি, সমাজতত্ত্ব, নৃবিজ্ঞান, যোগাযোগ ও সাংবাদিকতা, আন্তর্জাতিক সম্পর্ক, সোশ্যাল সায়েন্স রিসার্চ ইনস্টিটিউট, সেন্টার ফর এশিয়ান স্টাডিজ, পুলিশ সায়েন্স ও ক্রিমিনোলোজি ও উন্নয়ন গবেষণা বিভাগ। 

আইন অনুষদভুক্ত বিভাগ একটাই অর্থাৎ আইন বিভাগ।

ইনস্টিটিউটসমূহ: শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, চারুকলা ইনস্টিটিউট, আধুনিক ভাষা ইনস্টিটিউট, কমিউনিটি ও ফথমোলজি ইনস্টিটিউট, বন ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ, সামাজিক বিজ্ঞান গবেষণা ইনস্টিটিউট।

পরীক্ষা যখন: আগামী ১৬ ও ১৭ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা, ব্যবসায় অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা ১৯ আগস্ট, কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ আগস্ট, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ আগস্ট, সর্বশেষ বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা ২৪ আগস্ট অনুষ্ঠিত হবে।

পরীক্ষা পদ্ধতি: ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনি) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন, নির্ধারিত সময়ের মধ্যে ১ লাখ ৪৩ হাজার ৭২৪ জন শিক্ষার্থী টাকা জমা দিয়েছেন। আবেদন ফি জমা না দেয়ায় ১৪ হাজার ৭৬৬ জন ভর্তি-ইচ্ছুক পরীক্ষায় অংশ নিতে পারবেন না। 

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »