চবিতে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখাচ্ছে ‘ক্যারিয়ার ক্লাব’
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

চবিতে বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখাচ্ছে ‘ক্যারিয়ার ক্লাব’

চবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০২ ৬ আগস্ট ২০২২  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘রোড টু ফ্রিল্যান্সিং’ শিরোনামে শিক্ষার্থীদের বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব (সিইউসিসি)।

শিক্ষার্থীদেরকে একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলা করতে প্রয়োজনীয় দক্ষতা ও জ্ঞান সম্পর্কে অবগত করতে গত ১৪ জুন আনুষ্ঠানিকভাবে শুরু হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের ‘বার্ষিক প্রশিক্ষণ কর্মশালা ২০২২’। 

গত ২৬ জুন (রোববার) এই প্রশিক্ষণের অংশ হিসেবে 'Freelancing : Earning With Basic Skills ' সেশনটি নেন ক্লাবের সাধারণ সম্পাদক ইমরান পাভেল । 
 
শিক্ষার্থীদের আগ্রহ ও উদ্দীপনা বিবেচনায় পরবর্তীতে ‘রোড টু ফ্রিল্যান্সিং’ নামে নতুন একটি প্রজেক্ট হাতে নেওয়া হয়। যেখানে বাছাইকৃত প্রায় ৩০জন শিক্ষার্থী হাতে কলমে অনলাইনে বিভিন্ন কাজের মাধ্যমে উপার্জনের পন্থা শিখছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহকারী অধ্যাপক ও ক্যারিয়ার ক্লাবের মডারেটর আফজালুর রাহমান বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের এ ধরণের উদ্যোগ খুবই গুরুত্বপূর্ণ, পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীরা ছোট ছোট কাজ করার মাধ্যমে উপার্জনক্ষম হলে মা-বাবার ওপর যেমন চাপ কমবে, তেমনিভাবে আত্মউন্নয়ন ও ঘটে। ক্যারিয়ার ক্লাবের এই উদ্যোগ প্রশংসনীয়। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের সভাপতি শাহরিয়ার আলম বলেন, ‘আমাদের আসলে এ ধরণের প্রজেক্টের পরিকল্পনা ছিল না, কিন্তু শিক্ষার্থীরা যখন আগ্রহ দেখাল আমাদের মনে হয়েছে এই জায়গায় সাপোর্ট দিতে পারলে সরাসরি তাদের জীবনে ইমপ্যাক্ট ফেলা সম্ভব, এই চিন্তা থেকেই ফ্রিল্যান্সিং এর আলাদা ক্লাস শুরু করি, আশা করছি এই ক্লাসগুলো করে অনেকেই নিজস্ব আয়ের উপায় খুঁজে বের করতে পারবে।’

ফ্রিল্যান্সিং সম্পর্কিত এই প্রজেক্টের প্রশিক্ষক এবং মূল দায়িত্বে আছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের সাধারণ সম্পাদক ইমরান পাভেল। তিনি আইসিটি ডিভিশনের শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন প্রোজেক্ট ২০২০ এ ডিজিটাল মার্কেটিং, এসইও এবং ই-কমার্স বিষয়ের ট্রেইনার হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি দীর্ঘদিন ধরে ফ্রিলান্সিং পেশার সঙ্গে যুক্ত আছেন। 

তিনি বলেন, আমাদের দেশের দক্ষ জনশক্তি গড়ে তুলতে যেরকমভাবে তরুণদের কারিগরি শিক্ষা দেওয়া প্রয়োজন ঠিক তেমনিভাবে তাদের অর্জিত জ্ঞান দিয়ে কিভাবে অনলাইন মার্কেটপ্লেস থেকে উপার্জন করা যায় সে বিষয়ে ধারনা দিতে হবে। 

তিনি আরো বলেন, আমাদের শিক্ষার্থীরা একাডেমিক ক্যারিয়ারের পাশাপাশি খুব সহজেই তাদের অর্জিত জ্ঞানের মাধ্যমেই উপার্জন করতে পারবে।

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »