গুজব ছড়ানোয় জোনাসকে ৪৯ মিলিয়ন ডলার জরিমানা
15-august

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২,   ৩ ভাদ্র ১৪২৯,   ১৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

গুজব ছড়ানোয় জোনাসকে ৪৯ মিলিয়ন ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩০ ৬ আগস্ট ২০২২   আপডেট: ১৫:৩৮ ৬ আগস্ট ২০২২

অ্যালেক্স জোনাস- ছবি:সংগৃহীত

অ্যালেক্স জোনাস- ছবি:সংগৃহীত

২০১২ সালে স্যান্ডি হোক স্কুলে গোলাগুলিকে গুজব বলায় ক্ষতিপূরণ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র তাত্ত্বিক অ্যালেক্স জোনসকে ৪৯ মিলিয়নের বেশি ডলার জরিমানা করা হয়েছে। এর মধ্যে ৪৫.৩ মিলিয়ন ডলার শাস্তিমূলক এবং ৪.১ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ হিসেবে পরিশোধ করতে বলা হয়েছে।

দেশটির টেক্সাসের একটি আদালত এ রায় ঘোষণা করেন।

ঐ গোলাগুলিতে নিহত এক শিশুর বাবা-মায়ের অভিযোগের ভিত্তিতে করা মামলায় দুই সপ্তাহের বিচারকাজ শেষে এ রায় দেওয়া হয়।

টেক্সাসের কানেকটিকাটের নামক স্কুলের ঐ ঘটনায় ২০ শিশু ও ছয়জন প্রাপ্ত বয়স্ক লোক নিহত হয়েছিলেন। ঐ ঘটনায় নিহত ছয় বছরের জেস লুইসের বাবা স্কারলেট এবং নিল হেসলিন মামলাটি দায়ের করেছিলেন। 

জেস লুইস ফ্রেমবন্দি- ছবি: সংগৃহীত

বাদীরা দাবি করেন, ইনফোয়ারের প্রতিষ্ঠাতার ভুল তথ্যের কারণে তাদের হয়রানি ও মানসিক কষ্ট সহ্য করতে হয়েছে। তাদের পক্ষ থেকে ক্ষতিপূরণ হিসেবে মামলায় ১৪০ মিলিয়ন ডলার দাবি করা হয়। 

জোনাসের দ্বারা মানহানির পর পরিবারটির যে খরচ হয়েছে তা পূরণ করতে বৃহস্পতিবারের রায়টি ঘোষণা করা হয়। একইসঙ্গে জোনাসের সমর্থকদের হাত থেকে রক্ষা পেতে পরিবারটিকে যে ব্যক্তিগত নিরাপত্তা কর্মী নিয়োগ করেছিল সেই খরচও এতে অন্তর্ভুক্ত রয়েছে।

শাস্তিমূলক জরিমানাটি প্রতিরোধক হিসেবে করা হয়েছে যাতে জোনাস আবার একই অপরাধ থেকে বিরত থাকেন।

শুক্রবার বাদীপক্ষের আইনজীবী বলেন, অ্যালেক্স জোনসকে থামানোর এ সাধারণ বার্তা পাঠানোর আহ্বান জানাই আমরা। তিনি আরো বলেন, দয়া করে গুজব ও মিথ্যা ছড়ানো বন্ধ করুন।

শুক্রবার সকালে বাদীপক্ষের নিয়োগ করা একজন অর্থনীতিবিদ জানান, জোনাসের মিডিয়া ব্র্যান্ড এবং বাদীপক্ষের ব্যয় ছিল ২৭০ মিলিয়ন ডলার।

বার্নার্ড পেটিংগিল বলেন, আইনি ঝামেলা বাড়ায় জোনাস ২০২১ সালে নিজে তার কোম্পানি থেকে ৬২ মিলিয়ন ডলার উত্তোলন করেছেন। এই সংখ্যা বোঝায় যে তার থাকা অর্থ অন্য ব্যাংকে সরিয়েছেন।

ফ্রি স্পিচ সিস্টেট নামক প্রতিষ্ঠান জোনাসের দেউলিয়াত্ব প্রতিরোধক নথি জমা করা করেছে যা বিচারকার্যের দুই সপ্তাহের এক সপ্তাহ লেগেছে।

এদিকে, জোনাস একদিনে খাদ্য, অস্ত্র সরঞ্জাম, নিরাপত্তা সরঞ্জাম বিক্রি করে ৮০ মিলিয়ন আয় করেছেন বলে বিচার চলাকালে আদালত অবগত করা হয়। ঐ সময় নিহত শিশুর বাবা-মায়ের আইনজীবী অভিযোগ করেন যে, জোনাস বিচারের আগে তার অর্থের প্রমাণ লুকাতে চাইছিলেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »