দখিনা বাতাসে দুলছে সোনাকান্ত বিলের পদ্মফুল 
15-august

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২,   ৩ ভাদ্র ১৪২৯,   ১৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

দখিনা বাতাসে দুলছে সোনাকান্ত বিলের পদ্মফুল 

সিরাজগঞ্জ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৮ ৬ আগস্ট ২০২২  

সোনাকান্ত বিলে বিভিন্ন রঙের পদ্মফুল ফুটেছে। ছবি: ডেইলি বাংলাদেশ

সোনাকান্ত বিলে বিভিন্ন রঙের পদ্মফুল ফুটেছে। ছবি: ডেইলি বাংলাদেশ

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল ইউপির আমডাঙ্গা সোনাকান্ত বিলে বিভিন্ন রঙের পদ্মফুল ফুটেছে। এসব পদ্ম দখিনা বাতাসে দুলছে। ফুলের ওপর উড়াউড়ি করছে নানা প্রজাতির পাখি। পাখিদের কিচিরমিচির আওয়াজে মুগ্ধ শিশু, কিশোর, যুবক, বৃদ্ধরা। বিভিন্ন জায়গা থেকে এখানে পদ্মফুল দেখতে আসছেন পদ্ম প্রেমিরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, জলজ ফুলের রানি খ্যাত পদ্মফুল সোনাকান্ত বিলে ভাসছে। দূর থেকে মনে হয়, এই বিল জুড়ে যেন পদ্মফুলের মেলা বসেছে। প্রকৃতির সাজে সেজেছে প্রকৃতি। এই বিলে পদ্মফুল দেখতে প্রতিদিন দূর-দূরান্ত থেকে নানা বয়সের অনেক প্রকৃতিপ্রেমী ঘুরতে আসছেন। উপভোগ করছেন পদ্মফুলের সৌন্দর্য।

স্থানীয় বাসিন্দা নাঈম, রুবেল ও লিয়ন জানান, এই মাঠটি সোনাকান্ত বিল নামে পরিচিত। এখানে ইরি বোরো ধানসহ বিভিন্ন ফসলের আবাদ করা হতো। কিন্তু জায়গাটি একটু নিচু হওয়ায় বর্ষা বৃষ্টির দিনে এখানে পানি জমে থাকে। গত বছরও পদ্মফুল ফুটে।  কিন্তু এ বছরের তুলনায় অনেক কম। এ বছর পদ্মফুলের গাছ বেড়ে এখন প্রায় ৩০ বিঘা জমিতে ছড়িয়ে পড়েছে। ফলে পদ্মফুলে ভরে গেছে সোনাকান্ত বিল। বিভিন্ন ব্যক্তি ফুল দেখতে এই বিলে আসছেন। এলাকার কিছু ব্যক্তি এই বিল থেকে পদ্মফুল সংগ্রহ করে বিক্রি করছেন।

এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি জানান, এটি জলজ উদ্ভিদ। এর বীজ এনে মাটিতে ফেললে বর্ষাকালে জমিতে কিংবা বিলে পানি হলে পদ্মগাছ জন্ম নেয় এবং ফুল ফোটে। এটি সাদা, লাল ও নীল রঙের হয়।  একটি গাছে একটি ফুল ফুটে। রাত থেকে সকালের মধ্যে ফুল ফুটে। আর এটি দেখতে অনেক সুন্দর।

ডেইলি বাংলাদেশ/এমকে

English HighlightsREAD MORE »