ত্বকের যত্নে খরচ কমান
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ত্বকের যত্নে খরচ কমান

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৭ ৬ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

গরমকালে তাপমাত্রা বেশি। বাইরের আর্দ্রতার কারণে ত্বক আর্দ্র ও উত্তপ্ত হয়ে থাকে। লোমকূপের মুখ খুলে যায়। এতে সিবাম উৎপাদন বাড়ে। এ সময় ত্বকে ব্রণ, ব্রেক আউট ও দাগ দেখা যায়। ঘাম ও তেল থেকে বাঁচতে ত্বকের যত্ন নেয়া প্রয়োজন। কম খরচে ত্বকের যত্ন কীভাবে নেবেন, আজ জানিয়ে দিচ্ছি সেই টিপস।

>>ত্বকের তেল দূর করতে স্ক্রাব করার লোভ অনেকেই সামলে উঠতে পারেন না, কিন্তু অতিরিক্ত স্ক্রাব করা বিপরীত ফল দিতে পারে। বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে বড় ভুল। বার বার মুখ পরিষ্কার করলে ত্বকের রুক্ষতা বাড়ে। এমনকি বার বার মুখ ধোয়া ত্বকের সুরক্ষার স্তরে প্রভাব ফেলে। যা শুষ্ক ত্বকের ভারসাম্য রক্ষায় বাড়তি তেল উৎপাদন শুরু করে। তাই দিনে সর্বোচ্চ দুই থেকে তিন বার সক্রিয় উপাদানের পরিবর্তে পরিষ্কার পানি এবং মৃদু পরিষ্কারক দিয়ে মুখ ধোয়া উচিত।
>> বছরব্যাপী বা কেবল গরমকালে ত্বক তৈলাক্ত হলে টি ট্রি এসেনশিয়াল অয়েলে তৈরি সেরাম ব্যবহারা করা যেতে পারে। যা ব্রণ দূর করে থাকে।
>>তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করতে অন্যতম উপকারী উপাদান রেটিনল। এটা ত্বক ও লোমকূপ টান টান রাখে। ফলে ত্বক প্রাকৃতিক তেল ধরে রেখে মসৃণভাব আনতে সাহায্য করে। ত্বকের অস্বস্তি কমাতে রেটিনল সমৃদ্ধ ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো।
>> ত্বকের আর্দ্রতা ধরে রাখতে স্যালিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ টোনার উপকারী। মুখ ধোয়ার পরে ও সেরাম ব্যবহারের আগে টোনার ব্যবহার করতে হয়, এতে ত্বক আর্দ্র থাকে।

ডেইলি বাংলাদেশ/এস

English HighlightsREAD MORE »