টক-মিষ্টি স্বাদের আমড়ার আচার 
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

টক-মিষ্টি স্বাদের আমড়ার আচার 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৯ ৬ আগস্ট ২০২২   আপডেট: ১৩:১০ ৬ আগস্ট ২০২২

আমড়ার আচার। ছবি: সংগৃহীত

আমড়ার আচার। ছবি: সংগৃহীত

বাজারে এখন আমড়া পাওয়া যাচ্ছে। টক-মিষ্টি স্বাদের এই দেশি ফল ভিটামিন সি-এ ভরপুর। আমড়ার উপকারিতা অনেক। এটি কাঁচা খাওয়ার পাশাপাশি রান্না করেও খাওয়া যায়। আমড়ার মোরব্বা, আমড়ার খাট্টা - কত কী তৈরি করা যায়! তবে কখনো কি আমড়ার আচার খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে খেয়ে দেখুন। এই আচার খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক আমড়ার আচার তৈরির রেসিপিটি-

উপকরণ: আমড়া এক কেজির, সরিষার তেল দেড় কাপ, ভিনেগার আধা কাপ, আস্ত পাঁচফোড়ন এক চা চামচ, তেজপাতা একটি, সরিষা বাটা দুই টেবিল চামচ, আদা বাটা দেড় টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা এক টেবিল চামচ, হলুদের গুঁড়া এক চা চামচ, চিনি দুই কাপ, লবণ স্বাদ মতো, পাঁচফোড়ন গুঁড়া এক চা চামচ।

প্রণালী: প্রথমে আমড়ার খোসা ছাড়িয়ে ধুয়ে টুকরা করে নিন। এরপর সামান্য ভিনেগার দিয়ে কাঁচা মরিচ ও সরিষা বেটে নিন। চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম দিন। তেল গরম হলে তাতে আস্ত পাঁচফোড়ন ও তেজপাতা ফোঁড়ন দিয়ে বাটা মশলাগুলো ও হলুদের গুঁড়াসহ কষিয়ে নিন। এরপর তাতে আমড়া দিয়ে আরো কয়েক মিনিট কষিয়ে ভিনেগার দিয়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন।

মাঝারি আঁচে রান্না করুন। আমড়া সিদ্ধ হয়ে গেলে চিনি দিয়ে দিন। এই পর্যায়ে চুলার আঁচ মৃদু করে দিন। এতে আমড়ার ভেতরে চিনি ও সব মশলা ঠিকভাবে ঢুকবে। তেল ছেড়ে এলে নামিয়ে ভাজা মশলা মিশিয়ে নিন। ঠাণ্ডা করে কাঁচের এয়ার টাইট বয়ামে সংরক্ষণ করুন। মাঝে মাঝে রোদে দিতে হবে।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »