রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে বিটিভির আয়োজন
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

রবীন্দ্রনাথের প্রয়াণ দিবসে বিটিভির আয়োজন

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৮ ৬ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে বাংলাদেশ টেলিভিশন বেশ কয়েকটি অনুষ্ঠানমালার আয়োজন করেছে। যেখানে রয়েছে নাটক, আলেখ্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান ও কবিতা পাঠের অনুষ্ঠান।

রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প নিশীথে অবলম্বনে নির্মিত নাটক ‘নিশীথে’ প্রচারিত হবে শনিবার (৬ আগস্ট) রাত ৯ টায়। নিমা রহমানের নাট্যরূপে নাটকটি প্রযোজনা করেছেন মনিরুল হাসান। অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, আহসান হাবীব নাসিম, দোয়েল তৃষ্ণা হাওলাদার, উত্তম চক্রবর্তী, মনোজ সেনগুপ্ত, অপু নোমান, গাজী রোকন ও তমা।

নাটকটির গল্পে দেখা যাবে, জমিদার দক্ষিণাচরণ বাবু (ইন্তেখাব দিনার) রাত আড়াইটার সময় ডাক্তারের (আহসান হাবীব নাসিম) বাড়ি গিয়ে ব্যক্তিগত অনুতাপ থেকে নিজের স্মৃতির ঝাঁপি খুলে বসেন। বলতে থাকেন অতীত জীবনের কথা। এক পর্যায়ে তিনি প্রথম পক্ষের দাম্পত্য জীবনের কথা বলতে থাকেন। তার প্রথম পক্ষের স্ত্রী করুণা (দোয়েল) ছিলেন খুবই কর্তব্যপরায়ণ। জমিদার বাবুর অসুখ হলে তার স্ত্রী করুণা রাত-দিন সেবা যত্ন করতে গিয়ে নিজেই অসুস্থ হয়ে পড়েন। এর ভেতর দৃশ্যপটে আগমন হারান (মনোজ সেনগুপ্ত) ডাক্তারের। হারান ডাক্তারের মেয়ে মনোরমার (তৃষ্ণা হাওলাদার) সঙ্গে পরিচয় ও প্রণয় গড়ে উঠতে থাকে জমিদারের। মনোরমা ঘটনাচক্রে আসে করুণাকে দেখতে। সেই রাতেই মালিশের ওষুধ খেয়ে ইহলোক ত্যাগ করেন করুণা। প্রথমে ভেঙে পড়লেও জমিদার দক্ষিণাচরণ একসময় মুক্তবোধ করতে থাকেন। মনোরমার সঙ্গে জমিদারের বিয়ে হয় কিন্তু এরপরই ঘটতে থাকে অদ্ভুত কিছু ঘটনা।

কবিতা আবৃত্তির অনুষ্ঠান প্রচারিত হবে বিকাল ৬টা ২০মিনিট। আলেখ্যা অনুষ্ঠান প্রচারিত হবে রাত ১০টা ২৫ মিনিটে। এটি উপস্থাপনা করেছেন ত্রপা মজুমদার কবিতা পড়েছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। অনুষ্ঠানে গান শোনাবেন বুলবুল ইসলাম, লাইসা ইসলাম, তুহিন ইসলাম প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/টিএএস

English HighlightsREAD MORE »