মাইক্রো রোবট নিজে থেকেই করে দেবে ব্রাশ
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

মাইক্রো রোবট নিজে থেকেই করে দেবে ব্রাশ

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৮ ৬ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বিজ্ঞানের নতুন সংযোজন মাইক্রো রোরট। প্রতিদিন সকালে দাঁত মাজার সমস্যা সমাধান দেবে এটি। মাইক্রো রোবট যা মুখের মধ্যে ঢুকিয়ে দিলেই সব সমস্যার সমাধান হবে। স্বয়ংক্রিয় এই মাইক্রোরোবট নিজে থেকেই করে দেবে ব্রাশ। শুধু তাই নয়, দাঁতের আকারও ঠিক রাখবে এই ছোট্ট যন্ত্রটি। এটি আবিষ্কার করেছেন পেনসিলভেনিয়া ইউনিভার্সিটির গবেষকেরা। যদিও তাদের উদ্দেশ্য ছিল অন্য। যারা শারীরিক অক্ষমতার কারণে দাঁত মাজতে পারেন না তাদের সহায়তা দেওয়া।

যেভাবে কাজ করে এই মাইক্রো রোবট
এই যন্ত্রটি আয়রন অক্সাইডের ন্যানোপার্টিকেল দিয়ে তৈরি করা হয়েছে। এর মধ্যে থাকে একটি চুম্বক ক্ষেত্র। যা দিয়ে বাইরে থেকেই নিয়ন্ত্রণ করা যায় একে। একই সঙ্গে থাকে টুথব্রাশের ন্যায় ব্রিসল। ঠিক যেমন ভাবে আমাদের ঘরে থাকা টুথব্রাশগুলির স্ট্রিং দাঁতের মধ্যে জমে থাকা ময়লা বের করে, তেমন ভাবেই এই যন্ত্র কাজ করতে পারে। শুধু এখানেই শেষ নয়। আয়রন থাকার ফলে এই যন্ত্র মুখের ভিতর রাসায়নিক বিক্রিয়াও করতে পারে। যা সহজেই ধংস করে মুখের মধ্যে থাকা বিভিন্ন ক্ষতিকারক ব্যাকটেরিয়াকে।

গবেষকদের মধ্যে অন্যতম এডওয়ার্ড স্টিগার এর মতে, ‘আয়রনের ন্যানোপার্টিকেল-কে এভাবে রূপদান করা বা তার মধ্যে চৌম্বকক্ষেত্র সৃষ্টি করা অবশ্যই এক চমৎকার কাজ।’এই রোবটে থাকা ব্রিসলগুলি নিজের সুবিধা মতো ছোট ও বড় করা যায়। যার ফলে মুখের কোণে জমে থাকা ময়লাগুলিও সহজ ভাবেই বের করতে পারে এই যন্ত্র। এমনটাই দাবি করেছেন আরো এক গবেষক। এই আবিষ্কারের ফলে আলোড়ন তৈরি হবে। অনেক চিকিৎসক এর প্রশংসা করেছেন। দাঁত পরিষ্কারের পাশাপাশি আরও যেসব কাজে লাগতে পারে রোবটটি এককথায় অতুলনীয়।

সূত্র : সংবাদ প্রতিদিন

ডেইলি বাংলাদেশ/এস

English HighlightsREAD MORE »