স্মার্টফোন গরম হয় যেসব কারণে, যা করবেন
15-august

ঢাকা, রোববার   ১৪ আগস্ট ২০২২,   ৩০ শ্রাবণ ১৪২৯,   ১৫ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

স্মার্টফোন গরম হয় যেসব কারণে, যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৪৯ ৬ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

কথা বলা, ভিডিও দেখা বা গেম খেলতে গেলে অথবা চার্জে থাকা অবস্থায় অনেকেরই স্মার্টফোন গরম হয়ে যায়। অতিরিক্ত গরম হলে প্রয়োজনের সময় স্মার্টফোন ব্যবহারেও সমস্যা হয়। অনেকেই ভাবেন ব্যাটারির সমস্যার কারণে এমনটি হয়ে থাকে। কিন্তু বিষয়টি তা নয়, বিভিন্ন কারণে স্মার্টফোন গরম হতে পারে।

ব্যাটারির কারণেই মূলত স্মার্টফোন গরম হয়। আর ব্যাটারি অতিরিক্ত গরম হলে যেকোনো সময় বিস্ফোরণ ঘটতে পারে। তবে ব্যাটারির সমস্যা ছাড়াও বিভিন্ন কারণে স্মার্টফোন গরম হতে পারে। হালনাগাদ স্মার্টফোনগুলোতে শক্তিশালী প্রসেসর ও ব্যাটারির পাশাপাশি দ্রুত গতির চার্জিং প্রযুক্তি ব্যবহার করা হয়ে থাকে। এসব কারণেও অনেক সময় স্মার্টফোন গরম হয়ে যায়।

স্মার্টফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে মেনে চলতে হবে নিচের বিষয়গুলো-

>> ধুলাবালু ও ভেঙে যাওয়া থেকে স্মার্টফোন রক্ষা করতে অনেকেই কভার বা কেস ব্যবহার করেন। অনেক সময় বিভিন্ন নকশার কভার বা কেসের কারণেও স্মার্টফোন গরম হতে পারে। স্মার্টফোন যদি নিয়মিত গরম হয়, তবে কেস বা কভার ব্যবহার না করাই ভালো। প্রয়োজনে বাতাস চলাচল করতে সক্ষম কভার বা কেস ব্যবহার করতে হবে।

>> অনেকে সুযোগ পেলেই অন্যের চার্জার দিয়ে স্মার্টফোন চার্জ করেন। এটা কখনোই করা যাবে না। স্মার্টফোনের সঙ্গে দেওয়া বা নির্মাতা প্রতিষ্ঠানের চার্জার দিয়েই স্মার্টফোন চার্জ করা উচিত। কারণ, নির্মাতা প্রতিষ্ঠানের চার্জার বা ব্যাটারি ব্যবহার না করলে স্মার্টফোন দ্রুত গরম হয়। তাই স্মার্টফোনে চার্জ দেওয়ার সময় আসল চার্জার ব্যবহার করা উচিত। এতে স্মার্টফোন গরম হওয়ার আশঙ্কা অনেক কমে যাবে।

>> সোফা বা বিছানার ওপর রেখে স্মার্টফোন চার্জ করা ঠিক নয়। কারণ, চার্জ করা অবস্থায় স্মার্টফোনের তাপমাত্রা কিছুটা বৃদ্ধি পায়। সোফা বা বিছানার ওপর রেখে চার্জ করলে স্মার্টফোনের তাপমাত্রা বাতাসের অভাবে আরও বৃদ্ধি পায়। এ জন্য চারপাশ খোলা বা বাতাস চলাচল করে এমন স্থানে স্মার্টফোন চার্জ করা উচিত।

>> অনেকেই রাতে স্মার্টফোন চার্জে দিয়ে ঘুমান। ফলে ব্যাটারি সম্পূর্ণ চার্জ হওয়ার পরও সারা রাত স্মার্টফোন চার্জ হতে থাকে। ফলে দীর্ঘ মেয়াদে ব্যাটারির ক্ষমতার ওপর প্রভাব পড়ে এবং স্মার্টফোন গরম হয়। তাই চার্জ পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গেই স্মার্টফোন চার্জার থেকে খুলে নিতে হবে।

>> স্মার্টফোনে প্রয়োজনের অতিরিক্ত অ্যাপ রাখা উচিত নয়। কারণ, ব্যবহার না করলেও এসব অ্যাপ সব সময় চালু থাকে। ব্যাটারি ব্যবহারের পাশাপাশি স্মার্টফোনের প্রসেসর, র‍্যাম ও গ্রাফিকসের ক্ষমতা কমিয়ে ফেলে অ্যাপগুলো। ফলে অ্যাপগুলোর কারণে স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যায়।

>> স্মার্টফোনের পর্দা সব থেকে বেশি ব্যাটারি খরচ করে। তাই পর্দার উজ্জ্বলতা কমিয়ে রাখলে ব্যাটারির ওপর কম চাপ পড়ে, যা স্মার্টফোন ঠান্ডা রাখতে সাহায্য করে।

>> সরাসরি সূর্যের আলো পড়ে এমন জায়গায় স্মার্টফোন রাখা ঠিক নয়। কারণ, সূর্যের তাপে স্মার্টফোনে থাকা বিভিন্ন যন্ত্রাংশ অতিরিক্ত গরম হয়ে যায়। এসব কৌশল ব্যবহারের পরও স্মার্টফোন নিয়মিত গরম হলে তা অবশ্যই মেরামত করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এআর

English HighlightsREAD MORE »