লক্ষ মায়ের আত্মত্যাগে আমাদের স্বাধীনতা: সংস্কৃতি প্রতিমন্ত্রী
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

লক্ষ মায়ের আত্মত্যাগে আমাদের স্বাধীনতা: সংস্কৃতি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৮ ৫ আগস্ট ২০২২   আপডেট: ১৮:৩৯ ৬ আগস্ট ২০২২

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ- ফাইল ফটো

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ- ফাইল ফটো

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, লক্ষ মায়ের আত্মত্যাগের বিনিময়ে আমাদের স্বাধীনতা অর্জিত হয়েছে। মহান মুক্তিযুদ্ধে নারীরা একদিকে যেমন সরাসরি অংশগ্রহণ করেছে, অন্যদিকে বহু নারী বা মা দেশমাতৃকার স্বাধীনতার জন্য তাদের সন্তানকে যুদ্ধে পাঠিয়ে আত্মত্যাগ করেছেন।

শুক্রবার রাজধানীর জাহাঙ্গীর গেট সংলগ্ন শাহীন হলে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) আয়োজিত শহিদ বীর মুক্তিযোদ্ধা ক্যাডেট ল্যান্স কর্পোরাল নওফেলের উপর নির্মিত ‘স্টোরি অব এ হিরো নওফেল’-শীর্ষক প্রামাণ্যচিত্রের প্রিমিয়ার শো এবং মুক্তিযুদ্ধ চলাকালীন ইউওটিসি (বর্তমান বিএনসিসি)-এর প্রশিক্ষিত ১৫ জন নারী প্রশিক্ষণার্থীর সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, শহিদ বীর মুক্তিযোদ্ধা ক্যাডেট ল্যান্স কর্পোরাল নওফেলের মা একজন আত্মোৎসর্গকারী নারী। তাদের মতো নারীরা বা মায়েরা ভেবেছিলেন, যুদ্ধ শেষে তাদের সন্তান ফিরে আসবে, অন্যদিকে সন্তানকে আর ফিরে না পাওয়ার আশঙ্কাও তাদের মনে ছিল।

তিনি আরো বলেন, প্রামাণ্যচিত্রটির মাধ্যমে মহান স্বাধীনতা যুদ্ধে বিএনসিসির অবদান জাতির সামনে তুলে ধরা হয়েছে। মহান মুক্তিযুদ্ধে মায়েদের আত্মত্যাগের কথাও সুনিপুণভাবে ফুটিয়ে তোলা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমআরকে

English HighlightsREAD MORE »