বিশালাকৃতির গর্তে রহস্য সৃষ্টি
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

বিশালাকৃতির গর্তে রহস্য সৃষ্টি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৪ ৫ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি সপ্তাহে চিলির একটি খনি অঞ্চলে বিশালাকৃতির রহস্যময় গর্তের সন্ধান মিলেছে। এটির ব্যাসার্ধ প্রায় ২৫ মিটার বা ৮২ ফুট। এরই মধ্যে গর্তটির বিষয়ে তদন্ত শুরু করেছে দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এদিকে চিলির সংবাদমাধ্যমে ওপর থেকে তোলা গর্তটির কিছু ছবি প্রকাশিত হয়।

ছবিতে দেখা গেছে, কানাডার লুনডিন মাইনিং নামের একটি তামার খনির জমিতে বিশালাকৃতির একটি গর্ত। রাজধানী সান্তিয়াগো থেকে উত্তর দিকে প্রায় ৬৬৫ কিলোমিটার দূরের সেটির অবস্থান।

কয়দিন আগে চিলির ‘ন্যাশনাল সার্ভিস অব জিওলজি অ্যান্ড মাইনিং’ প্রথম গর্তটি দেখতে পায়। গর্তটি দেখার জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থার পক্ষ থেকে ঐ এলাকায় একাধিক বিশেষজ্ঞ পাঠানো হয়।

সংস্থাটির পরিচালক ডেভিড মন্টেনেগ্রো এক বিবৃতিতে বলেন, গর্তটির গভীরতা ও আকার যথেষ্ট বড়। গভীরতা প্রায় ২০০ মিটার বা ৬৫৬ ফুট। গর্তের ভেতরে কোনো বস্তুর সন্ধান পাওয়া যায়নি। তবে সেখানে অনেক পানি রয়েছে।

সংস্থাটি জানায়, গর্তটির কাছেই অবস্থিত আলকাপারোসা খনির প্রবেশদ্বার। এরই মধ্যে খনির ভেতরে যাওয়ার পথগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে, লুনডিন মাইনিং একটি বিবৃতিতে জানায়, তাদের খনির জমিতে একটি গর্ত তৈরি হয়েছে। তবে এতে শ্রমিক ও কর্মীদের তেমন কোনো সমস্যা হচ্ছে না।

এক বিবৃতিতে বলা হয়েছে, গর্তটির সবচেয়ে কাছে থাকা বাড়ির দূরত্ব ৬০০ মিটারের বেশি। এর আশপাশে এক কিলোমিটারের মধ্যে জনবহুল এলাকা বা কোনো সরকারি অফিস নেই।

সূত্র-ইকোনোমিকস টাইমস

 

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »