বিশ্বে প্রথম ‘কৃত্রিম ভ্রূণ’ বানিয়ে ফেললেন বিজ্ঞানীরা
15-august

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২,   ৩ ভাদ্র ১৪২৯,   ১৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

বিশ্বে প্রথম ‘কৃত্রিম ভ্রূণ’ বানিয়ে ফেললেন বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:৪৭ ৫ আগস্ট ২০২২   আপডেট: ০১:৪৮ ৫ আগস্ট ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের প্রথম ‘কৃত্রিম ভ্রূণ’ তৈরি করে ফেললেন বিজ্ঞানীরা। এ জন্য কোনো স্পার্ম ব্যবহার করেননি তারা। ইঁদুর থেকে স্টেম সেল ব্যবহার করে ভ্রূণের মতো গঠন তৈরি করেছিলেন বিজ্ঞানীরা, যার একটি অন্ত্র, একটি মস্তিষ্কের মতো গঠন এবং একটি স্পন্দিত হৃদয় ছিল।

বৃহস্পতিবার  ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

ইজরায়েলের ওয়েইজম্যান ইনস্টিটিউটের বিজ্ঞানীরা শুক্রাণু, ডিম এবং নিষিক্তকরণের প্রয়োজনীয়তা কার্যকর ভাবে দূর করেছিলেন। তারা দেখতে পান, ইঁদুরের স্টেম সেলগুলি একটি অন্ত্র, প্রারম্ভিক মস্তিষ্ক এবং একটি স্পন্দিত হৃৎপিণ্ড-সহ প্রাথমিক ভ্রূণের মতো কাঠামোতে স্ব-একত্রিত হতে পারে।

এ ভ্রূণগুলো কৃত্রিম হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়। আর এন সবচেয়ে বড় কারণ, এগুলো নিষিক্ত ডিম ছাড়াই তৈরি হয়।

বিজ্ঞানীরা প্রাকৃতিক ভ্রূণের বিকাশের সময় অঙ্গ ও টিস্যু তৈরিতে সাহায্যকারী প্রক্রিয়াগুলো আরো ভালোভাবে বুঝতে পারেন। পাশাপাশি বিজ্ঞানীরা আশা করেন, এই ধরনের কৃত্রিম ভ্রূণ প্রাণীদের পরীক্ষা-নিরীক্ষার বোঝা কমাতে পারে। তার ফলে মানবদেহে প্রতিস্থাপনের জন্য কোষ ও টিস্যুগুলোর নতুন উৎসের পথও তৈরি করতে পারে।

গবেষকদলের প্রধান প্রফেসর জেকব হান্না সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে বলেন, লক্ষণীয়ভাবে আমরা দেখাই যে ভ্রূণের স্টেম কোষগুলি সম্পূর্ণ কৃত্রিম ভ্রূণ তৈরি করে, যার অর্থ ভ্রূণের চারপাশে থাকা প্লাসেন্টা এবং কুসুম থলি অন্তর্ভুক্ত। আমরা এই কাজ ও তার প্রভাব সম্পর্কে সত্যিই উত্তেজিত।

সেল ডট কম নামক একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্রটি।

এর আগে গত বছর ঐ একই গবেষক দল একটি যান্ত্রিক গর্ভ তৈরি করেছিল, যা প্রাকৃতিক ইঁদুরের ভ্রূণকে জরায়ুর বাইরে বেশ কয়েক দিন ধরে বৃদ্ধি পেতে দেয়। নতুন পরীক্ষায় তারা এই একই ডিভাইসটি এক সপ্তাহেরও বেশি সময় ধরে ইঁদুরের স্টেম সেল বৃদ্ধির জন্য ব্যবহার করেছিল, যা একটি ইঁদুরের গর্ভধারণের সময়ের প্রায় অর্ধেক।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

English HighlightsREAD MORE »