শহিদ শেখ কামালের জন্মদিনে ক্রীড়াঙ্গনে যত আয়োজন
15-august

ঢাকা, সোমবার   ০৮ আগস্ট ২০২২,   ২৪ শ্রাবণ ১৪২৯,   ০৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

শহিদ শেখ কামালের জন্মদিনে ক্রীড়াঙ্গনে যত আয়োজন

ক্রীড়া প্রতিবেদক:   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪১ ৪ আগস্ট ২০২২   আপডেট: ২১:৪৫ ৪ আগস্ট ২০২২

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধার শহিদ ক্যাপ্টেন শেখ কামাল। দেশের আধুনিক ক্রীড়াঙ্গনের রুপকার শহিদ শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী ৫ আগস্ট। এ উপলক্ষ্যে দেশের ক্রীড়াঙ্গনে থাকছে নানান আয়োজন।

শহিদ শেখ কামালের ৭৩ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহিদ শেখ কামালকে নিয়ে প্রকাশিত স্মারকগ্রন্হের মোড়ক উন্মোচন করবেন।

জাতীয় কর্মসূচির সাথে সংঙ্গতি রেখে দেশের প্রতিটি বিভাগ জেলা উপজেলাগুলোতে একযোগে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

শেখ কামালের হাতে গড়া ক্লাব ঢাকা আবাহনী দিনব্যাপী নানা কর্মসূচি রেখেছে। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ক্লাব প্রাঙ্গণে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হবে কার্যক্রম। আবাহনী ক্লাব শেখ কামাল ক্রীড়া কমপ্লেক্স নির্মাণ করবে। তাই ক্লাব প্রাঙ্গণে আগের ম্যুরাল ভেঙে নতুন ম্যুরাল করা হয়েছে। 

শুক্রবার দিনব্যাপী কোরআন তিলওয়াত, বিকেলে শেখ কামালকে নিয়ে স্মৃতিচারণ, বাদ আসর মিলাদ মাহফিলের আয়োজন করেছে আবাহনী ক্লাব। 

শুক্রবার সকালে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে জাতীয় ক্রীড়া পরিষদের ব্যবস্থাপনায় ৭ ক্যাটাগরিতে ৯ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও ২ টি প্রতিষ্ঠানকে তুলে দেয়া হবে 'শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২২'।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এমপি জানান, আগামীকাল ৫ আগস্ট শুক্রবার সকাল ৯ টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল প্লাটফর্মে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের পুরস্কার প্রদান করবেন। 

প্রতি বিজয়ীকে পুরস্কার হিসেবে প্রত্যককে একলাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হবে।  

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামীকাল ধানমন্ডিস্থ আবাহনী মাঠে শহিদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে এবং বনানীস্থ শহিদ ক্যাপ্টেন শেখ কামালের কবরস্থানে পুষ্পস্তবক অর্পণ করা হবে।  

বাংলাদেশ ফুটবল ফেডারেশনেও এই ক্রীড়া সংগঠকের জন্মদিন উপলক্ষে নেয়া হয়েছে নানানা কর্মসূচী। মতিঝিলস্থ বাফুফে ভবনে সকাল ১০ টায় কোরান খতম। বিকেলে বাফুফে ভবনে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অপর্ণ এবং বাদ আছর মিলাদ ও দোয়া মাহফিল শেষ অসহায় গরীব দুঃখীদের মাঝে তোবারক বিতরণ করা হবে।

জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বালক এবং বালিকা বিভাগে দুইটি প্রদর্শনী ম্যাচ আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশন।

আগামীকাল দুপুর ৩.৩০ মিনিটে পল্টনস্থ শহিদ (ক্যাপ্টেন) এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে প্রেসিডেন্ট বালিকা দল বনাম সম্পাদক বালিকা দল এবং বিকাল ৪.৩০ মিনিটে প্রেসিডেন্ট বালক দল বনাম সম্পাদক বালক দলের খেলাগুলো অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়ন সকাল ১০.৩০ মিনিটে ১৫ সাইড প্রদর্শনী রাগবি প্রতিযাগিতা- ২০২২ আয়োজন করবে। প্রদর্শনী রাগবি প্রতিযাগিতায় বাংলাদশ আনসার ও ভি.ডি.পি বনাম ঢাকা জেলা রাগবি দল অংশ নিবে । এছাড়া ঢাকার বাইরে সাতক্ষীরা, মাগুরা, খাগড়াছড়ি, নড়াইল, সুনামগঞ্জ, লালমনিরহাট ও রাজশাহী জেলায় প্রদর্শনী রাগবি প্রতিযাগিতা অনুষ্ঠিত হবে।

এছাড়া বাদ মাগরিব দোয়া মাহফিল আয়োজন করবে বাংলাদেশ সাইক্লিং ফেডারেশন। 

বাংলাদেশ ক্যারম ফেডারেশনও দোয়া মাহফিল ও আলোচনা সভা আয়োজন করবে বলে জানিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আশরাফ আহমেদ লিয়ন।

এ ছাড়াও অন্যান্য ফেডারেশন ও ক্লাবগুলোও নিজেদের মত করে নানা রকম কর্মসূচি গ্রহণ করেছে।

ডেইলি বাংলাদেশ/আরএস/এসএল

English HighlightsREAD MORE »