২০২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্তির সম্ভাবনা
15-august

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২,   ৩ ভাদ্র ১৪২৯,   ১৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

২০২৮ অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভূক্তির সম্ভাবনা

ক্রীড়া প্রতিবেদক:   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৯ ৪ আগস্ট ২০২২  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরে অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভূক্তির আলোচনা চলছে। ২০২৮ লজ অ্যাঞ্জেলেস অলিম্পিকে অন্তর্ভূক্তির জন্য মোট ৯টি খেলাকে আইওসি শর্টলিস্টে ঠাঁই দিয়েছে। এর মধ্যে ক্রিকেট অন্যতম।

ক্রিকেট ছাড়াও যে ৯টি খেলাকে নিয়ে পর্যালোচনা চলছে সেগুলো হলো- বেসবল, পতাকা ফুটবল, ব্রেক ডান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কোয়াশ, ল্যাক্রোস এবং মোটরস্পোর্ট।

২০২৮ সালের অলিম্পিক গেমস মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হবে। এই অলিম্পিক আসরে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ২০২৩ সালে। 

আইসিসি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রচেষ্টার কারণে ২০২২ সালের কমনওয়েলথ গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করানো হয়।

এবারের বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে ক্রিকেট প্রত্যাবর্তনের পর অলিম্পিক গেমসেও ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা জোরদার হয়েছে।
১৯০০ সালে প্যারিসের প্রথমবারেরমত অলিম্পিকে অন্তর্ভূক্ত করা হয় ক্রিকেট। সেবার কেবল স্বাগতিক ফ্রান্স এবং ইংল্যান্ড পরস্পর মুখোমুখি হয়েছিল। এরপর আর কখনো অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভূক্ত করা হয়নি।

এদিকে আইসিসি মনে করে অলিম্পিক গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা উচিত। কমনওয়েলথ গেমসে ক্রিকেটের ক্রেজ ও আকর্ষণ সবচেয়ে বেশি হয়েছে বলে জানিয়েছেন আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস।

জিওফ বলেন, ‘কমনওয়েলথ গেমসে শুধুমাত্র নারী ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অলিম্পিকে মহিলা ও পুরুষ উভয় ক্রিকেটই অন্তর্ভুক্ত হবে বলে আশা করা হচ্ছে। আইসিসি ক্রিকেটের বৈশ্বিক আউটরিচ নিয়ে বেশ আত্মবিশ্বাসী।’

ডেইলি বাংলাদেশ/এসএল

English HighlightsREAD MORE »