গুচ্ছ বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, যেভাবে জানা যাবে ফলাফল
15-august

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২,   ৩ ভাদ্র ১৪২৯,   ১৯ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

গুচ্ছ বিজ্ঞান ইউনিটের ফল প্রকাশ, যেভাবে জানা যাবে ফলাফল

জবি সংবাদদাতা ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩৩ ৪ আগস্ট ২০২২   আপডেট: ১৮:৩৭ ৪ আগস্ট ২০২২

ফাইল ফটো

ফাইল ফটো

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত গুচ্ছ ভর্তি পরীক্ষার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করা হয়েছে। 

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুরে ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় পাস করেছে ৫৫.৬৩ শতাংশ শিক্ষার্থী। অর্থাৎ ৪৩.৩৭ শতাংশ শিক্ষার্থী ন্যুনতম পাস নাম্বার ৩০ পায়নি। বিভিন্ন কারণে ওএমআর বাতিল হয়েছে এক হাজার ৫৫১ জন শিক্ষার্থীর।

গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক গণমাধ্যমকে বলেন, ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় সারাদেশে মোট ১ লাখ ৫৩ হাজার ৮৪৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে রোল কিংবা সেট কোড না লেখায় এবং পরীক্ষার ওএমআর রিপোর্টিংয়ের জন্য এক হাজার ৫৫১ জন শিক্ষার্থীর ওএমআর বাতিল হয়েছে। 

তিনি বলেন, এবারও ফলাফল চ্যালেঞ্জ করার সুযোগ থাকবে। আগামী ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষে ফল চ্যালেঞ্জের সময় নির্ধারণ করা হবে। তবে সেক্ষেত্রে শিক্ষার্থীদের দুই হাজার টাকা ফি দিতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা যায়, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে আবেদন করেছিল মোট ১ লাখ ৬১ হাজার ৭৬৭ জন শিক্ষার্থী। তার মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ৫৩ হাজার ৮৪৪ জন শিক্ষার্থী। অর্থাৎ অংশ নিয়েছিল ৯৫ দশমিক ১০ শতাংশ শিক্ষার্থী। এর মধ্যে পাস করেছে ৮৫ হাজার ৫৮২ জন শিক্ষার্থী এবং পাস করতে পারেনি ৬৬ হাজার ৭১১ জন শিক্ষার্থী।  

ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৮৭.৫ নাম্বার পেয়ে যৌথভাবে প্রথম স্থান অধিকার করেছেন সুমাইয়া রহমান এবং সুমাইয়া বিনতে মাসুদ নামের দুই শিক্ষার্থী। এর মধ্যে সুমাইয়া রহমান ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে এবং সুমাইয়া বিনতে মাসুদ খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিয়েছেন। এদিকে ভর্তি পরীক্ষায় সর্বনিম্ন নাম্বার -২০।

ফল ভর্তি পরীক্ষার ফলাফল  (https://gstadmission.ac.bd/) এই ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পদ্ধতির বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ৫৭টি উপকেন্দ্রে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়। আগামী ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ডেইলি বাংলাদেশ/কেবি

English HighlightsREAD MORE »