অবৈধ জ্যামার ব্যবহার বন্ধে বিটিআরসির অভিযান, বিপুল যন্ত্রাংশ জব্দ

ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২,   ২১ আষাঢ় ১৪২৯,   ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

অবৈধ জ্যামার ব্যবহার বন্ধে বিটিআরসির অভিযান, বিপুল যন্ত্রাংশ জব্দ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৩ ১৮ মে ২০২২   আপডেট: ২০:৩৬ ১৮ মে ২০২২

বিটিআরসি ও র‌্যাবের অভিযানে জব্দকৃত যন্ত্রাংশ

বিটিআরসি ও র‌্যাবের অভিযানে জব্দকৃত যন্ত্রাংশ

রাজধানীর বিভিন্ন মার্কেটে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অনুমোদনহীন জ্যামার, বুস্টার ও রিপিটারসহ পাঁচজনকে আটক করা হয়েছে। ১৮ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন টিম ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) যৌথভাবে এ অভিযান পরিচালনা করে। 

বুধবার বিটিআরসি’র ভেরিফাইড ফেসবুক পেজে পোস্ট করা এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বিটিআরসি জানায়, গত ১৮ এপ্রিল রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম মার্কেটের রহিম ইলেকট্রনিক্স, তেজকুনি পাড়া, তেজগাঁওযের মধুমতি ইনকিউবেটর এন্ড ইলেকট্রিক এবং এলিফ্যান্ট রোডের মাল্টিপ্ল্যান কম্পিউটার সিটি সেন্টারের ফেমাস ভিশন লিমিটেড নামক প্রতিষ্ঠানে বিটিআরসি ও র‌্যাব-১০ এর সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে সংশ্লিষ্ট দোকান থেকে ৮টি জ্যামার, ৩০টি বুস্টার এবং ১টি রিপিটার জব্দ করা হয়। এসব অবৈধ টেলিযোগাযোগ সামগ্রী বিক্রির অপরাধে ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে রাজধানীর পল্টন এবং তেজগাঁও থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী পৃথক দুটি মামলা করা হয়েছে।

পরবর্তীতে ১৫ মে মে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ফেসবুকের মাধ্যমে অবৈধ জ্যামার, বুস্টার ও রিপিটার বিক্রেতাদের বিরুদ্ধে বিটিআরসি ও র‌্যাব ৩-এর সমন্বয়ে যৌথ অভিযান পরিচালনা করা হয়।

অভিযানে ৪টি জ্যামার, ৩টি বুস্টার, ৪টি এসি এডাপ্টার, ২৪টি জ্যামার অ্যান্টেনা, ৯টি পাওয়ার ক্যাবল বুস্টারের আউটডোর অ্যান্টেনা, ২৬টি বুস্টারের ইনডোর অ্যান্টেনা এন্টেনা, ৩৭টি বুস্টারের ক্যাবল, ১০টি ল্যাপটপ জব্দ করা হয়। এ সময় সংশ্লিষ্ট সরঞ্জামাদি বিক্রি করার অপরাধে দুজনকে গ্রেফতার করা হয়।

অবৈধ বেতারযন্ত্র বাজারজাত/বিক্রয় করার অপরাধে আসামিদের বিরুদ্ধে রাজধানীর মোহাম্মদপুর থানায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১-এর বিধান অনুযায়ী মামলা করা হয়েছে।

এছাড়া নিয়মিত অভিযানের অংশ হিসেবে ২০, ২৫ এপ্রিল এবং ১১ মে বিটিআরসি’র পরিদর্শকদল অনলাইন মার্কেট প্লেস দারাজ, বিডিস্টল ডট কম ও ক্লিকবিডি লিমিটেডের অফিস পরিদর্শন করে। এ সময় প্রতিষ্ঠানগুলোর ওয়েব পোর্টাল বা অ্যাপ থেকে এ সকল অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার এবং বিটিআরসির অনুমোদনবিহীন বেতার যন্ত্রপাতি বিক্রয়কারী ব্যক্তি/প্রতিষ্ঠানকে ব্লক করে এ সংক্রান্ত বিজ্ঞাপন অপসারণ করা হয়েছে। একইসাথে, সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন পেজ, লিংক এবং গ্রুপসমূহে এধরণের কোনো বিজ্ঞাপন পরিলক্ষিত হলে তা অপসারণ করা হচ্ছে।

 সম্প্রতি কমিশন দেখেছে, বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে অবৈধভাবে জ্যামার স্থাপন করা হয়েছে। যার ফলে এসব প্রতিষ্ঠানের আশেপাশের আবাসিক ভবন, স্কুল, হাসপাতাল ও অন্যান্য জরুরি সেবা কেন্দ্রগুলোর মোবাইল নেটওয়ার্ক বাঁধাগ্রস্ত হচ্ছে। এভাবে জ্যামার ব্যবহার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা যাচ্ছে।

উল্লেখ্য, দেশের জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ, টিভির স্ক্রলে এ সংক্রান্ত সংবাদ প্রচারসহ কমিশনের ভেরিফাইড ফেসবুক পেজের মাধ্যমে জ্যামার, বুস্টার ও রিপিটার ক্রয়/বিক্রয়/স্থাপন/ব্যবহার হতে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হচ্ছে। 

কমিশনের নিয়মিত নজরদারি এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার সক্রিয় তথ্যের ভিত্তিতে এ ধরণের সরাসরি অভিযান ও অনলাইন প্ল্যাটফর্ম মনিটরিং অব্যাহত রয়েছে। একইসঙ্গে জনসাধারণকে এসব অবৈধ জ্যামার, বুস্টার, রিপিটার ও বিটিআরসির অনুমোদনবিহীন বেতার যন্ত্রপাতি ক্রয়/বিক্রয় এবং এর ব্যবহার থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানানো হচ্ছে, অন্যথায় কঠোর পদক্ষেপ গৃহীত হবে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ

English HighlightsREAD MORE »