ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে শীতের আমেজ

ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২,   ৫ মাঘ ১৪২৮,   ১৪ জমাদিউস সানি ১৪৪৩

ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে শীতের আমেজ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১০ ১৩ নভেম্বর ২০২১   আপডেট: ১১:১৩ ১৩ নভেম্বর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ কেটে গেলেও রয়েছে স্বাভাবিক মৌসুমী লঘুচাপ। এর প্রভাবে আজ সকাল থেকেই ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে, যা শীতের আমেজ নিয়ে এসেছে।

এদিকে নভেম্বরের শুরুতে সপ্তাহ খানেক ধরে হিমহিম আবহাওয়া বিরাজ করলেও দুয়েকদিন ধরে তুলনামূলক গরম ভাব ছিল। শুক্রবার ঢাকার আকাশ মেঘলা ছিল। 

আর শনিবার সকালে ঢাকার ঘুম ভেঙেছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে। সেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি সকাল ১১টা বাজলে ক্লান্তিহীন ঝরছে। আর সাত সকালে বৃষ্টির কারণে অফিসমুখী মানুষকে বিপত্তিতে পড়তে হয়েছে।

এদিকে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া বিভাগ জানিয়েছিল, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকার সম্ভাবনা রয়েছে।

এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমার সম্ভাবনা রয়েছে। তবে রোববার থেকে বৃষ্টি প্রবণতা কমে যেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতর জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি দুর্বল হয়ে উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ এবং পরে লঘুচাপ হিসেবে উত্তর তামিলনাড়ু ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি গুরুত্বহীন হয়ে যেতে পারে। 

এছাড়া পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। স্বাভাবিক মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডআর

English HighlightsREAD MORE »