সবজি-মুরগিতে কমলেও বেড়েছে মাছের দাম

ঢাকা, বুধবার   ১৯ জানুয়ারি ২০২২,   ৫ মাঘ ১৪২৮,   ১৪ জমাদিউস সানি ১৪৪৩

সবজি-মুরগিতে কমলেও বেড়েছে মাছের দাম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৫ ১২ নভেম্বর ২০২১  

ফাইল ফটো

ফাইল ফটো

এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে নিত্যপণ্যের দাম ওঠানামা করেছে। মুরগি ও শাক-সবজির দাম তুলনামূলক কমলেও বেড়েছে মাছের দাম।

শুক্রবার সকালে রাজধানীর কাওয়ানবাজার, কালশী, মিরপুর-১, কচুক্ষেত বাজার ঘুরে এমনই চিত্র পাওয়া গেছে। 

মাছের বাজারে গিয়ে দেখা যায়, প্রতিটি দোকানেই রয়েছে নানা প্রজাতির পর্যাপ্ত মাছ। 

বিক্রেতারা জানান, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে যে বাড়তি চাহিদা থাকে সেই তুলনায় কিছুটা কম। তাই খুব বেশি না হলেও দাম কিছুটা বাড়তি। সব ধরনের মাছের দাম কেজিতে ২০ টাকা পর্যন্ত বেড়েছে।

বাজারে প্রতিকেজি তেলাপিয়া মাছ বিক্রি হয়েছে ১৬০ থেকে ১৭০ টাকায়, পাঙাস ১১০-১২০ টাকায়, চাষের পাবদা ৩২০ টাকায়, তাজা শোল মাছের কেজি ২৬০-২৮০ টাকায়, বড় আকারের বোয়াল ৩২০ টাকায়, কেজি ওজনের রুই ১৮০ টাকায়, কাতলের দাম ১৬০ টাকায়, গলদার কেজি ৬৩০ টাকায়, আইড় ৪৫০-৫০০ টাকায়, বাঘাইড়ের প্রতিকেজি ৬৫০ টাকায় বিক্রি হচ্ছে।

আব্দুর রহমান নামের এক ক্রেতা জানান, গত শুক্রবারের চেয়ে আজ তিনি অন্তত ৫০ টাকা কমে কিনেছে রূপচাঁদা। মাঝারি আকারের একটি রুই গত শুক্রবার তিনি কিনেছেন ৩৮০ টাকায় কেজি দরে। আজ কিনেছেন ৩৬০ টাকা কেজি দরে। 

মুরগির বাজারে ক্রেতা-বিক্রেতার সঙ্গে কথা বলে জানা গেল, বেশ দ্রুতই কমছে দাম। গত শুক্রবার এককেজি ব্রয়লার বিক্রি হয়েছে ১৮০-২০০ টাকার মধ্যে; আজ তা বিক্রি হচ্ছে ১৬০-১৭০ টাকায়। সোনালির দামও কমেছে কেজিতে ২০ থেকে ৪০ টাকা। আজকের বাজারে প্রতিকেজি সোনালি মুরগির দাম ২৮০-৩০০ টাকা।

দাম কমার কারণ হিসেবে বিক্রেতারা জানান, মাঝখানে খামারে ব্রয়লার পালন কম হয়েছে। তাই দাম বাড়ছিল। এখন আবার খামারে পালন ও বাজারে সরবরাহ বাড়তে শুরু করেছে। এজন্য দামও কমতে শুরু করেছে।

কাঁচাবাজারে গিয়ে দেখা যায়, সপ্তাহ ব্যবধানে অর্ধেকে নেমেছে শিমের দাম। আজ প্রতিকেজি ৬০ টাকায় বিক্রি হচ্ছে শিম। কাঁচামরিচের দামও কমেছে কেজিতে ৩০ থেকে ৪০ টাকা। বিক্রি হচ্ছে ৮০ টাকার মধ্যে। তবে বেগুনের দাম কিছুটা বেড়ে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকায়।

ডেইলি বাংলাদেশ/এমকেএ

English HighlightsREAD MORE »