ভারতীয় সিআইডি থেকে কৌশল শিখে এটিএম বুথে ডাকাতি

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ভারতীয় সিআইডি থেকে কৌশল শিখে এটিএম বুথে ডাকাতি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:০২ ২৩ সেপ্টেম্বর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতীয় টিভি সিরিজ ‘সিআইডি’ দেখে দুর্ধর্ষ চুরির কৌশল শিখেছিলেন প্রতারক চক্রের প্রধান শামীম আহম্মেদ। পরে আরো কয়েকজন মিলে সিলেটের ওসমানীনগরে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) এটিএম বুথ ভেঙে লুট করে ২৪ লাখ টাকা।

গত ১২ সেপ্টেম্বর এ ঘটনা ঘটে। এতে জড়িত থাকায় তিনজনকে গ্রেফতার করার পাশাপাশি ১০ লাখ টাকা উদ্ধার করেছে ডিবি পুলিশ। গ্রেফতাররা হলেন- নূর মোহাম্মদ, শামীম আহমেদ ও আব্দুল হালিম।

বুধবার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান যুগ্ম-কমিশনার হারুন অর রশীদ।

ডিবি জানায়, চক্রটির প্রধান শামীম আহম্মেদ ওমান থেকে বেশ কয়েক বছর আগে দেশে ফেরেন। দেশে এসে তিনি তেমন কোনো কাজ করছিলেন না। প্রযুক্তি জ্ঞানসম্পন্ন শামীম নিয়মিত ‘সিআইডি’ দেখতেন। সিআইডি দেখেই অপরাধের পরিকল্পনা করেন তিনি। তার পরিকল্পনা অনুযায়ী এটিএম বুথ থেকে টাকা লুট করা হয়।

যুগ্ম-কমিশনার হারুন অর রশীদ আরো জানান, সিসি ক্যামেরায় কালো রঙ স্প্রে করা, মুখমণ্ডলে কাপড় পেঁচিয়ে শাবল দিয়ে বুথ ভাঙা, সবই ‘সিআইডি’ দেখে উদ্বুদ্ধ হয়ে করা।

আলোচিত এ ঘটনায় সিলেটের ওসমানী নগর থানায় মামলা দায়ের হওয়ার পর থানা থেকে ডিএমপির সাইবার ইউনিটের কাছে সহযোগিতা চাওয়া হয়। সে মোতাবেক কাজ শুরু করে ডিএমপির সাইবার ইউনিট। 

এরপর ঢাকা থেকে নূর মোহাম্মদ নামে এক দর্জিকে গ্রেফতার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে হবিগঞ্জের হাওর এলাকা থেকে শামীম আহম্মেদ ও আব্দুল হালিমকে গ্রেফতার করা হয়।

ডিবি বলছে, ১২ সেপ্টেম্বরের ওই ঘটনায় মোট ২৪ লাখ টাকা লুট করা হয়। এরমধ্যে ১০ লাখ টাকা উদ্ধার করেছে পুলিশ। টাকার একটি অংশ দিয়ে তারা জুয়া খেলেছে। এ ঘটনায় জড়িত জহির নামে একজন এখনও পলাতক। 

ডেইলি বাংলাদেশ/জেডআর