রাজধানীর অভ্যন্তরীণ রুটেও চলছে বাস, তবে যাত্রী কম

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

রাজধানীর অভ্যন্তরীণ রুটেও চলছে বাস, তবে যাত্রী কম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৫ ১ আগস্ট ২০২১   আপডেট: ১১:০৮ ১ আগস্ট ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রফতানিমুখী শিল্পের শ্রমিকদের ঢাকা আসার সুবিধার্থে অনেকটা হঠাৎ করে কয়েক ঘণ্টার জন্য গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। দেশের বিভিন্ন অঞ্চল থেকে শ্রমিকদের ঢাকায় ফেরার বিড়ম্বনা কমাতে এ অনুমতি দেওয়া হয়েছে। তবে রোববার সকাল থেকে রাজধানীর অভ্যন্তরীণ সড়কেও গণপরিবহন চলাচল করছে। 

রোববার সকালে রাজধানীর আব্দুল্লাহপুর, গুলিস্তান, যাত্রাবাড়ি ও মিরপুরে বেশ কয়েকজন পরিবহন শ্রমিকের সঙ্গে কথা বলে জানা গেছে, যাত্রীর সংখ্যা কম। রাজধানীর অভ্যন্তরীণ সব রুটেই অল্প কিছু বাস বের হয়েছে। সেগুলোতেও যাত্রী সংকট।

আব্দুল্লাহপুরে বাসস্ট্যান্ডে মোহাম্মদপুর রুটে চলাচলকারী পরিস্থান পরিবহনের কয়েকটি বাস দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। যাত্রী কম থাকায় বেশ সময় নিয়ে একটি বাস পূর্ণ হচ্ছিল।

পরিস্থান পরিবহনের একটি বাসের চালক মো. ইদ্রিস মিয়া বলেন, এই রুটে শত শত গাড়ি থাকলেও মাত্র কয়েকটি গাড়ি বের হয়েছে। গাড়ি চলবে দুপুর ১২টা পর্যন্ত। তবে যাত্রী তেমন নেই।

এছাড়া এ সড়কে এয়ারপোর্ট-গুলিস্তান পরিবহন, রাইদা, আকাশ, আজমেরী গ্লোরীসহ তুরাগ পরিবহনের বেশ কয়েকটি বাস চলাচল করতে দেখা গেছে। তবে প্রতিটি বাসেই তেমন যাত্রী চোখে পড়েনি। 

দেশে করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি উদ্বেগজনক পর্যায়ে চলে যাওয়ায় গত কয়েক মাস ধরে বিধিনিষেধ আরোপ করে তা নিয়ন্ত্রণের চেষ্টা করছে সরকার। ঈদুল আজহাকে সামনে রেখে আটদিনের জন্য শিথিল করা হয়েছিল বিধিনিষেধ। এরপর আবার গত ২৩ জুলাই সকাল ৬টা থেকে ১৪ দিনের কঠোর বিধিনিষেধ দিয়েছে সরকার। আগামী ৫ আগস্ট মধ্যরাত পর্যন্ত থাকবে এ বিধিনিষেধ।

এ বিধিনিষেধে সব ধরনের গণপরিবহন, সরকারি-বেসরকারি অফিস বন্ধ ছিল। খাদ্যপণ্য উৎপাদন-প্রক্রিয়াকরণ, চামড়া পরিবহন-সংরক্ষণ ও ওষুধ খাত ছাড়া বন্ধ ছিল সব ধরনের শিল্প-কারখানা।

কঠোর বিধিনিষেধের মধ্যে রোববার (১ আগস্ট) থেকে রফতানিমুখী শিল্প-কারখানা খুলে দিয়েছে সরকার। এই ঘোষণার পর শনিবার ঢাকামুখী মানুষের ঢল নামে। গণপরিবহন বন্ধ থাকায় কাজে যোগ দিতে শ্রমিকরা সীমাহীন দুর্ভোগ সয়ে কর্মস্থলে ফিরছেন।

শনিবার রাতে সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে, রফতানিমুখী শিল্পের শ্রমিক ও সংশ্লিষ্টদের কাজে যোগদানের সুবিধার্থে ১ আগস্ট দুপুর ১২টা পর্যন্ত গণপরিবহন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ডেইলি বাংলাদেশ/জেডআর