ঢাকায় এলো ‘স্পেশাল ট্রেন’, হাটে হাটে ঢুকছে অসংখ্য গরু

ঢাকা, মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৯ সফর ১৪৪৩

ঢাকায় এলো ‘স্পেশাল ট্রেন’, হাটে হাটে ঢুকছে অসংখ্য গরু

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৬ ১৮ জুলাই ২০২১   আপডেট: ১৬:৪৪ ১৮ জুলাই ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, জামালপুর ও ময়মনসিংহ থেকে অসংখ্য গুরু নিয়ে ঢাকায় পৌঁছেছে ‘ক্যাটল স্পেশাল’র তিনটি ট্রেন। এতে ট্রেনে আসা গরুগুলো রাজধানীর স্থায়ী ও অস্থায়ী হাটগুলো দলবেঁধে ঢুকছে।

জানা গেছে, শনিবার বিকেল থেকে বাংলাদেশ রেলওয়ের বিশেষ সেবা ‘ক্যাটল স্পেশাল’ ট্রেনের মাধ্যমে কোরবানির পশু আসা শুরু করেছে। এরই মধ্যে তিনটি ট্রেন সহস্রাধিক কোরবানির পশু নিয়ে এসেছে। এতে রাজধানীর হাটে হাটে গরু ও ছাগলের চাপ বেড়ে গেছে।

রাজধানীর হাটে হাটে গরুর চাপ বেড়ে গেছে

বাংলাদেশ রেলওয়ের সূত্র অনুযায়ী, ‘ক্যাটল স্পেশাল’ সার্ভিসের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, জামালপুর ও ময়মনসিংহ থেকে এসেছে প্রায় আট শতাধিক গরু ও দুই শতাধিক ছাগল। এখানে গরুপ্রতি খরচ পড়ছে ৫৮০ টাকা। আর ছাগল ও ভেড়ার ক্ষেত্রে ভাড়া লেগেছে ২৯৬ টাকা।

রেলওয়ে সূত্র জানায়, ঢাকায় কোরবানির পশুর চাহিদা পূরণ করতে ২০২০ সাল থেকে রেলওয়ে ‘ক্যাটল স্পেশাল’ বিশেষ সার্ভিস পরিচালনা করে আসছে। 

রেলওয়ে ‘ক্যাটল স্পেশাল’ বিশেষ সার্ভিস পরিচালনা করে আসছে

এবার গত শনিবার রাজশাহী স্টেশন থেকে এ ট্রেনের উদ্বোধন করেন বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহ। 

করোনাকালীন গবাদিপশু ব্যবসায়ীদের চাহিদা অনুযায়ী কোরবানি পশু পরিবহনে রেলের এ স্পেশাল ট্রেন চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। এ ট্রেনের প্রত্যেকটিতে ৪০০টি পশু পরিবহনের ব্যবস্থা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এমকেএ