আলটিমেটাম দিয়ে রোববার পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

ঢাকা, সোমবার   ১৯ এপ্রিল ২০২১,   বৈশাখ ৬ ১৪২৮,   ০৬ রমজান ১৪৪২

আলটিমেটাম দিয়ে রোববার পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২৭ ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:২৭ ২৫ ফেব্রুয়ারি ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আলটিমেটাম দিয়ে স্থগিতকৃত পরীক্ষা গ্রহণের দাবিতে করা আন্দোলন রোববার পর্যন্ত স্থগিত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার শাহবাগে ঘোষিত কর্মসূচিতে কয়েক দফা পুলিশের বাধা পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এসে স্থগিতের ঘোষণা দেয় তারা।

কর্মসূচি শুরুর আগে ও আন্দোলন চলাকালে বেশ কয়েকজন শিক্ষার্থীকে হেফাজতে নিয়েছে পুলিশ। আগামী রোববারের মধ্যে এসব শিক্ষার্থীর মুক্তি ও পরীক্ষার স্থগিতাদেশ বাতিল না করলে আন্দোলনকারী শিক্ষার্থীরা কঠোর আন্দোলনের হুশিয়ারি দিয়েছে।

এর আগে সোমবার রাতে এক বিজ্ঞপ্তির মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব ধরনের পরীক্ষা স্থগিত করে কর্তৃপক্ষ। এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থীরা ঘোষিত কর্মসূচিতে অংশ নিতে বৃহস্পতিবার শাহবাগে এসে জড়ো হতে থাকে। কিন্তু কর্মসূচির শুরুর আগেই ১০ জনকে আটক করে থানায় নিয়ে যায় পুলিশ। পরে শতাধিক শিক্ষার্থী জড়ো হয়ে আন্দোলন করতে চাইলে জাতীয় গ্রন্থাগারের সামনে তাদের আটকে দেয়া হয়।

এ সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে সহযোগিতা ও আটককৃতদের তাদের অভিভাবকের জিম্মায় ছেড়ে দেয়ার আশ্বাস দিয়ে আন্দোলনকারীদের সরে যেতে বলে পুলিশ। তবে আটককৃতদের ছাড়া যেতে রাজি না হয়ে তারা শাহবাগ থানার গেটের পাশে অবস্থান নেয়। এক পর্যায়ে পুলিশ তাদের ধাক্কাধাক্কি করে রাজু ভাস্কর্যের দিকে সরিয়ে দেয়। এসময় তিন শিক্ষার্থীকে আটক করে থানায় নিতে দেখা যায়।

পুলিশের রমনা জোনের উপ-কমিশনার (ডিসি) সাজ্জাদুর রহমান সাংবাদিকদের বলেন, শাহবাগ অনেক ব্যস্ত একটা জায়গা। অনেক হাসপাতাল রয়েছে। জনদুর্ভোগ এড়াতে এ রাস্তায় যান-চলাচল নির্বিঘ্ন রাখতে চেষ্টা করি। শিক্ষার্থীদের উঠে যেতে বলেছি। তাদের কিছু বলার থাকলে প্রেসক্লাবে গিয়ে বলবেন।

ডেইলি বাংলাদেশ/এমকেএ