‘মেইড ইন ফ্রান্স’ লেখা ৯ কোটি টাকার সাপের বিষ, গ্রেফতার ২

ঢাকা, শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১,   মাঘ ৮ ১৪২৭,   ০৭ জমাদিউস সানি ১৪৪২

‘মেইড ইন ফ্রান্স’ লেখা ৯ কোটি টাকার সাপের বিষ, গ্রেফতার ২

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৪৬ ২৭ নভেম্বর ২০২০   আপডেট: ০০:৪৮ ২৭ নভেম্বর ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

গাজীপুরের কালিয়াকৈর এলাকা থেকে প্রায় ৯ কোটি টাকার সাপের বিষ উদ্ধার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। একই সঙ্গে বিষ বিক্রি ও পাচারে জড়িত দুজনকে গ্রেফতার করা হয়েছে। 

বুধবার রাতে সাপের বিষসহ পাচারচক্রের মূলহোতা মামুন তালুকদার (৫১) ও তার সহযোগী মো. মামুনকে (৩৩) গ্রেফতার করা হয়। তারা সাপের বিষ পাচারে বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করেন। 

বৃহস্পতিবার রাজধানীর মালিবাগে সিআইডির প্রধান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায় সিআইডি।

সিআইডি জানায়, দুটি বড় লকার ও ছয়টি কাচের কৌটায় সাপের বিষ সংরক্ষিত ছিল। এসব কৌটায় ‘মেইড ইন ফ্রান্স’ লেখা ছিল। বাংলাদেশে সাপের বিষ বেচাকেনার বৈধতা নেই। পাচারের জন্য বাংলাদেশ রুট হিসেবে ব্যবহার হয়। 

সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ মো. রেজাউল হায়দার বলেন, গত ১৭ সেপ্টেম্বর গাজীপুর থেকে সাপের বিষ বিক্রি ও পাচারকারী চক্রের কয়েকজনকে গ্রেফতার করা হয়। পরে আরো কয়েককটি চক্রের তথ্য পাওয়া যায়। 

এর ভিত্তিতে বুধবার রাতে একটি চক্রের মূলহোতা মামুন তালুকদার ও তার সহযাগী মামুনকে গ্রেফতার করা হয় বলে জানান সিআইডির এ কর্মকর্তা।

তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে সাপের বিষ পাচার হয়। এর যেকোনো কোনো একটি দেশ থেকে এসব বিষ বাংলাদেশে এসেছে। গ্রেফতার হওয়া চক্রের মাধ্যম পরবর্তীতে কোনো দেশে পাচারের জন্য বিষ সংরক্ষণ করা হয়েছিল।

ডেইলি বাংলাদেশ/জেডআর