টাকার বিনিময়ে মিলত ‘অনার্স-মাস্টার্সের’ সনদ

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

টাকার বিনিময়ে মিলত ‘অনার্স-মাস্টার্সের’ সনদ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৮ ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:৪৭ ২৯ অক্টোবর ২০২০

টাকার বিনিময়ে মিলত অনার্স-মাস্টার্সের সার্টিফিকেট-আটক দুইজন।

টাকার বিনিময়ে মিলত অনার্স-মাস্টার্সের সার্টিফিকেট-আটক দুইজন।

রাজধানীর মোহাম্মদপুর এলাকায় টাকার বিনিমিয়ে অনার্স-মাস্টার্সের ভুয়া সনদ বিক্রিসহ নানা জালিয়াতি কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে দুইজনকে আটক করেছে র‌্যাব।

বুধবার রাতে ওই এলাকার টাউন হল গভঃমেন্ট মার্কেটে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে জাল শিক্ষা সনদ তৈরিতে ব্যবহৃত নানা সরঞ্জাম উদ্ধার করা হয়। আটকরা হলো-রেজাউল ইসলাম (২১) ও আবুল বরকত (১৯)।

র‌্যাব-১০ (সিপিসি-১)-এর কোম্পানি কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সাইফুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার মোহাম্মদপুর থানার টাউন হল গভঃমেন্ট মার্কেট এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে বিভিন্ন মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এবং বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জাল সনদ প্রস্তুতকারী দুইজনকে আটক করা হয়।

এসময় তাদের কাছ থেকে আটটি ভুয়া সার্টিফিকেট, একটি সিপিইউ, একটি মনিটর, দুটি প্রিন্টার, একটি স্ক্যানার, একটি কীবোর্ড, দুটি মোবাইল ও ৭১০ টাকা উদ্ধার করা হয়।

আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ সাইফুর বলেন, দীর্ঘদিন যাবৎ বিভিন্ন শিক্ষাবোর্ডের এসএসসি, এইচএসসি, দাখিল, আলিম এবং জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনার্স ও মাস্টার্স-এর জাল সার্টিফিকেট তৈরি করছে আটক দুইজন। তারা অন্য ব্যবসার আড়ালে টাকার বিনিময়ে বিভিন্ন জাল শিক্ষা সনদসহ অন্যান্য সনদপত্র, ভোটার আইডি কার্ড, প্রশাংসাপত্রসহ বিভিন্ন ধরনের জাল দলিল তৈরি করে আসছিল।

আটক দুইজনের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাবের এ কর্মকর্তা।

ডেইলি বাংলাদেশ/এমকেএ