মাত্র ১০ মিনিটে বঙ্গবাজার থেকে সদরঘাট

ঢাকা, শনিবার   ২৮ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৪ ১৪২৭,   ১১ রবিউস সানি ১৪৪২

মাত্র ১০ মিনিটে বঙ্গবাজার থেকে সদরঘাট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫২ ২৮ অক্টোবর ২০২০   আপডেট: ২০:৩৮ ২৮ অক্টোবর ২০২০

রাজধানীর বঙ্গবাজার থেকে ফুলবাড়িয়া সড়ক।

রাজধানীর বঙ্গবাজার থেকে ফুলবাড়িয়া সড়ক।

রাজধানীর বঙ্গবাজার থেকে ফুলবাড়িয়া সড়কের দুইপাশে ভাসমান দোকানে মানুষের উপচেপড়া ভিড়ে সৃষ্টি হতো যানজট। যানজটে পড়ে পিঁপড়ার গতিতে চলতো সদরঘাটগামী সব ধরনের যানবাহন। এবার ফুটপাত ও সড়কের ভাসমান দোকান উচ্ছেদ করায় মাত্র ১০ মিনিটে বঙ্গবাজার থেকে সদরঘাটে পৌঁছানো যাবে বলে দাবি করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের লালবাগ ট্রাফিক জোন।

পুলিশ জানায়, বঙ্গবাজার থেকে ফুলবাড়িয়া এলাকার পুলিশ বক্স পর্যন্ত ফুটপাত বাণিজ্য এলাকায় পরিণত হয়েছিল। সড়কের দুই পাশে ভাসমান দোকান বসাতো হকাররা। এতে সড়কে মানুষের উপচেপড়া ভিড় থাকতো। ফলে সদরঘাটগামী বাসগুলো বঙ্গবাজার থেকে ফুলবাড়িয়া এলাকায় ধীরগতিতে চলতো।

অনেক সময় পথচারীরা হেঁটে বাসকে পেছনে ফেলে এগিয়ে যেতেন। বঙ্গবাজার ফুলবাড়িয়া এলাকার ফুটপাতে গড়ে ওঠা বাণিজ্যের কারণে সদরঘাট, মিটফোর্ড সলিমুল্লাহ মেডিকেল বা আহসান মঞ্জিলে বেড়াতে যাওয়ার যাত্রীরাও এসে আটকে পড়তেন।

বঙ্গবাজার ও ফুলবাড়িয়া সড়কে ভাসমান দোকানে এভাবেই মানুষের উপচেপড়া ভিড় থাকতো।

পুলিশ আরো জানায়, এই সড়ক ও ফুটপাতে ভাসমান দোকান এবং মানুষের ভিড় না থাকায় যানজট ছাড়াই সব ধরনের যানবাহন অনায়াসে চলাচল করতে পারছে।

লালবাগ ট্রাফিক জোনের ইন্সপেক্টর রফিকুল বলেন, বঙ্গবাজার থেকে ফুলবাড়িয়া পুলিশ বক্স পর্যন্ত সড়কের দুই পাশে গড়ে উঠা অবৈধ দোকান ও ফুটপাত উচ্ছেদ করা হয়েছে। এখন ফাঁকা সড়কে সদরঘাটগামী বাসগুলো মাত্র ১০ মিনিটে গন্তব্যে পৌঁছাতে পারবে।

তিনি আরো বলেন, দীর্ঘদিনের সমস্যাটি সমাধানে এগিয়ে আসেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) মেহেদী হাসান। তার নির্দেশে অতিরিক্ত উপ-কমিশনার শহিদুল ইসলাম ও সহকারী কমিশনার মো. হুমায়ুন কবিরের নেতৃত্বে ফুটপাত দখলমুক্ত হয়েছে। এখন যাত্রীদের আর ঘণ্টার পর ঘণ্টা বাসে বসে থাকতে হবে না। মাত্র ১০ মিনিটে সদরঘাট যাওয়া সম্ভব হবে।

ইন্সপেক্টর রফিকুল বলেন, এই সড়কে যানবাহন স্বাভাবিকভাবে চলাচল রাখতে পুলিশ বদ্ধ পরিকর। ফুটপাত ও সড়কে ভাসমান দোকান বসানো রোধে প্রতিদিন অভিযান চালানো হবে। এখন থেকে অবৈধভাবে সড়ক বা ফুটপাত দখল করতে দেয়া হবে না।

বঙ্গবাজার-ফুলবাড়িয়া এলাকার ফুটপাত অবমুক্ত প্রসঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) মেহেদী হাসান ডেইলি বাংলাদেশকে জানান, প্রতিদিন অবমুক্ত করি, সিটি কর্পোরেশনও করে। কিন্তু আবার নানাভাবে ফুটপাত দখল করে বসে পড়ে হকাররা। এবার ট্রাফিক থেকে তাদের বিরুদ্ধে কোর্টে প্রসিকিউশন দেয়া নিশ্চিত করা হবে।

ডেইলি বাংলাদেশ/ইএ/এমকেএ/টিআরএইচ