‘শিগগিরই ট্যুরিস্ট ভিসা চালু করবে ভারত’

ঢাকা, বৃহস্পতিবার   ২৬ নভেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১২ ১৪২৭,   ০৯ রবিউস সানি ১৪৪২

বাংলাদেশ-ভারত এয়ার বাবল ফ্লাইট উদ্বোধন 

‘শিগগিরই ট্যুরিস্ট ভিসা চালু করবে ভারত’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১১ ২৮ অক্টোবর ২০২০   আপডেট: ১২:২৭ ২৮ অক্টোবর ২০২০

বাংলাদেশ-ভারত এয়ার বাবল ফ্লাইট উদ্বোধন 

বাংলাদেশ-ভারত এয়ার বাবল ফ্লাইট উদ্বোধন 

মহামারি পরিস্থিতিতে এয়ার বাবল চুক্তির অধীনে বাংলাদেশ-ভারতের মধ্যে ফ্লাইট উদ্বোধন করা হয়েছে। দীর্ঘ ৭ মাস আকাশপথে যোগাযোগ বন্ধ থাকার পর বুধবার সকালে বাংলাদেশ থেকে ভারতের উদ্দেশ্যে প্রথম বিশেষ ফ্লাইট ছেড়ে যায়। 

বুধবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ ফ্লাইটের উদ্বোধন করেন ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস এম মার্শাল মফিদুর রহমান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এ এইচ এম তৌহিদ উল আহসান ও ইউএস-বাংলা এয়ারলাইন্সের সিইও মেসবাহ উদ্দিন আহমেদ।

এখন থেকে ভারত-বাংলাদেশ আকাশপথে সপ্তাহে মোট ৫৬ টি বিশেষ ফ্লাইট চলাচল করবে।

প্রথম দিন ইউএসবাংলা এয়ারলাইন্সের দুটি ফ্লাইট ছেড়ে যায়। ৯ টি ক্যাটাগরিতে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় আকাশপথে যাতায়াত শুরু হলো প্রতিবেশী দেশের সঙ্গে। যাত্রীদের বেশিরভাগই সব রকম নিয়ম মেনে চিকিৎসা সেবা নিতে ভারতে যান। দীর্ঘ বিরতির অবসান হওয়ায় স্বস্তি তাদের।

বুধবার সকালে পুনরায় ফ্লাইট চালু উপলক্ষে ইউএসবাংলা এয়ারলাইন্স আয়োজিত অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রদূত বিক্রম কুমার দোরাইস্বামী জানান, শিগগিরই ভ্রমণ ভিসা চালু করা হবে। এদিকে যাত্রী, ক্রুসহ সবাইকে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিতে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানান, যাত্রার ৭২ ঘন্টা আগে প্রত্যেক যাত্রীকে কোভিড টেস্ট করাতে হবে। তবে ভারত থেকে আসা কোন যাত্রীর কোয়ারেন্টাইন বাধ্যতামূলক নয়, শারীরিক তাপমাত্রা বা অন্যান্য উপসর্গ দেখে ব্যবস্থা নিতে হবে।

ঢাকা-কলকাতা, ঢাকা-চেন্নাই রুটের প্রথম দিনে ৪০ জনের মতো যাত্রী গিয়েছেন। প্রতিদিন ৭ থেকে ১০ হাজার ভিসা অনুমোদন দেয়া হয় ভারতে। এর একটি উল্লেখযোগ্য অংশ বিমানে যাতায়াত করেন।

ডেইলি বাংলাদেশ/জেএস/আরএইচ