বড় উৎসবকে টার্গেট করে জালনোট ছড়াতো চক্রটি

ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১১ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

বড় উৎসবকে টার্গেট করে জালনোট ছড়াতো চক্রটি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৪ ২৯ সেপ্টেম্বর ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

রাজধানীর ডেমরা এলাকা থেকে বিশেষ অভিযান চালিয়ে ৬৫ লাখ জাল টাকা ও জালনোট তৈরির সরঞ্জামসহ ৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

এরা হলেন- মো. ইউসুফ আলী, আব্দুর রহিম ওরফে হেলাল হোসেন রহিম, ফজলে রাব্বী মিয়া ও মো. জাহিদ ইসলাম। মঙ্গলবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার এ তথ্য জানান।

গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ৬৫ লাখ টাকা বাংলাদেশি মূল্যমানের জালনোট, একটি ল্যাপটপ, ৫টি কালিসহ ২টি কালো রংয়ের প্রিন্টার, জালনোট তৈরির কাগজ ৪ বান্ডিল, জাল টাকা প্রস্তুতের নিরাপত্তা সুতা ১০ পাতা, জালনোট তৈরির ডাইস ২টি, কাটার ৪টি, জাল নোট তৈরির ব্যবহারকৃত আঠা ১টি, সাদা রংয়ের কালি ৫টি ও ১টি কাঁচও উদ্ধার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা সাইবার এন্ড স্পেশাল ক্রাইম বিভাগের একটি টিম। 

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, গ্রেফতাররা বড় কোনো উৎসব যেমন ঈদ, দূর্গাপূজা ইত্যাদি অনুষ্ঠানকে টার্গেট করে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় তাদের সহযোগীদের মাধ্যমে জাল টাকা সরবরাহ করে বিক্রি করত। জাল নোট তৈরির পর বিভিন্ন হাত ঘুরে নানা দামে এই জাল নোট বিক্রি হয়। 

উদ্ধার করা জালনোট তৈরির সরঞ্জামাদি দিয়ে প্রায় ৫ কোটি জাল টাকা তৈরি করা যেত বলে জানান এ কে এম হাফিজ আক্তার। তিনি আরো বলেন, গ্রেফতারদের বিরুদ্ধে ডেমরা থানায় মামলা করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/ইএ/জেডআর