নাসিম সাহনিকের বিজ্ঞানের কাহিনী ও প্রেমের গল্প

ঢাকা, সোমবার   ২৬ অক্টোবর ২০২০,   কার্তিক ১১ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

নাসিম সাহনিকের বিজ্ঞানের কাহিনী ও প্রেমের গল্প

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৪ ১৬ ফেব্রুয়ারি ২০২০  

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

‘আর্টিফিশিয়াল স্পাগিজ’ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে লেখা একটি বৈজ্ঞানিক কল্পকাহিনী। মহাকাশে অনেকগুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেন্টার আছে। তার একটি আর্টিফিশিয়াল স্পা প্রুপের দখলে। সেটি লিবেবিয়ান পেনিনসুলা মহাকাশে স্পেন ও পর্তুগাল নামের দেশের এলাকাটি।

কেবল তাই নয়, এই দুষ্ট চক্র পুরো এলাকায় বৈজ্ঞানিক-সামরিক একের পর অভিযান চালিয়ে পৃথিবী ও মহাকাশে বিরাট নিরাপত্তা সমস্যা তৈরি করছে। এই ঝুঁকি থেকে পৃথিবী ও মহাকাশকে বাঁচাতে পৃথিবীর নিরাপত্তা পরিষদের অন্যতম কমান্ডার বাংলাদেশি বংশোদ্ভুত কমান্ডার রানা দাশ লিবেরিয়ান পেনিনসুলাকে স্বাভাবিক পরিবেশে নিয়ে আসার দায়িত্ব পেলেন। তিনি তার বাহিনী নিয়ে অভিযান শুরু করেন। তাতে অভিযান পরিচালক হিসেবে আছেন স্প্যানিশ মহাকাশযান বিশেষজ্ঞ কারমেন, রানার বান্ধবী নিউরো বায়োলজিস্ট আনুশকাও। 

পুরো উপন্যাসটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে থ্রিলার। মানে কৃত্রিম বুদ্ধিমতা নিয়ে গল্প পরতে, পরতে। আমাদের ভবিষ্যতের পৃথিবী, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ভবিষ্যত, বর্তমান এবং সমস্যা ও সম্ভাবনা জানা যাবে অনেকটাই। স্মৃতি, অনুভূতির মতো মানবিক অতিগুরুত্বপূর্ণ বিষয়গুলোর ব্যবহার ও ভবিষ্যত গবেষণাও পড়ে জানতে পারবেন যেকোনো আগ্রহী পাঠক। বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির অনেক কিছু আছে। বিস্তৃত মহাকাশের বিবর্তন তুলে এনেছেন এই দেশের অন্যতম বিজ্ঞান লেখক নাসিম সাহনিক। 
আর্টিফিশিয়াল স্পাগিজ তার ২৬তম কল্পকাহিনী। মহাকাশে মানুষের সভ্যতা গড়ে তোলার যে প্রচেষ্টা সেটিও আছে অনেকটাই। গ্লোবাল এম্পায়ার বা বৈশ্বিক সম্রাজ্য, সেখানে রাষ্ট্রব্যবস্থা, দেশগুলোর কাঠামো ও পরিচালনা; পুরো পৃথিবী ও তার বাইরের সভ্যতা যে একটি কাঠামো বা সংস্থার মাধ্যমে পরিচালিত হতে পারে সেই বিজ্ঞানের অগ্রসর ভাবনা ও কল্পনাকে তিনি তুলে এনেছেন দারুণভাবে। একটি সংস্থার অধীনে পরিচালিত পৃথিবীর বিভিন্ন স্টেশন আছে মহাকাশে। তার একটি হলো মঙ্গল। এই কাহিনীতে তাও আছে ভালোভাবে। এখানে বিজ্ঞান প্রাণের বিকাশের চেষ্টা করছে বহুকাল ধরে। ১২০ টাকা দামের জমজমাট এই বৈজ্ঞানিক কল্পকাহিনীটি যেকোনো পাঠক কিনতে পারবেন মাত্র ৯০ টাকায়। বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ।

২০২০ সালের এই অমর একুশে বইমেলায় আরো একটি বই আছে নাসিম সাহনিকের। ‘দূরবীনে দখল’ অয়ন প্রকাশনীর প্রকাশিত উপন্যাস। দাম পাঠকের জন্য মোটে ১৬০ টাকা। জীবন কাহিনীভিত্তিক এই একবিংশ শতাব্দীর প্রথম দুই দশক মানে ২০০০ থেকে ২০০৯ ও ২০১০ থেকে ২০১৯ এর মধ্যে পুরো বাংলাদেশের মানুষের স্বপ্ন, তাদের সম্ভাবনা, হতাশা, দুশ্চিন্তা, নিরাপত্তা, প্রেমময় জীবন, জটিলতা, আশা ও আকাংখা আছে এখানে। 

নায়ক হলেন রুদ্র ঢাকা বিশবিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আর নায়িকা কুয়াশা সমাজবিজ্ঞান বিভাগের ছাত্রী একই বিশ্ববিদ্যালয়ের। তাদের ভালোবাসা, আলাপ ও আলোচনা; নানা কাজে আছে এই সূত্র, বিস্তৃতি। সঙ্গে নানা অনুসঙ্গ, জটিলতা ও বিস্তৃতি। এই লেখকের তৃতীয় উপন্যাস। পাঠকের জন্য। তিনি একজন চলচ্চিত্র ও টিভি নাটক নির্মাতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সাবেক মেধাবী ছাত্র।

ডেইলি বাংলাদেশ/জেডএম