হাওয়া ভবনের প্রভাব খাটিয়েই দুর্নীতি করতেন তারেক রহমান
15-august

ঢাকা, বৃহস্পতিবার   ১১ আগস্ট ২০২২,   ২৭ শ্রাবণ ১৪২৯,   ১২ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

হাওয়া ভবনের প্রভাব খাটিয়েই দুর্নীতি করতেন তারেক রহমান

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪২ ২৮ জুন ২০২২   আপডেট: ১৪:২২ ২৮ জুন ২০২২

তারেক রহমান ও হাওয়া ভবন- ফাইল ফটো

তারেক রহমান ও হাওয়া ভবন- ফাইল ফটো

২০০১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর তারেক রহমানের হাওয়া ভবন দেশের ক্ষমতার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। ক্ষমতার প্রভাব খাটিয়ে দেশের সব কাজে ঘুষ নেয়ার জন্য দেশ-বিদেশে ‘মিস্টার টেন পার্সেন্ট’ উপাধি পান তারেক। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশের সিমেন্সের সঙ্গে চুক্তি করতে কয়েক কোটি ডলার ঘুষ নেন তারেক রহমান। বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য তারেক রহমানকে সাড়ে সাত লাখ ডলার ঘুষ দেয় চীনের একটি প্রতিষ্ঠান। তারেকের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের মাধ্যমে ঐ টাকা সিঙ্গাপুর সিটি ব্যাংকে জমা করা হয়। এছাড়া আব্দুল মোনেম কন্সট্রাকশনকে একটি কাজ দিতে তারেক রহমান সাড়ে চার লাখ ডলার ঘুষ নিয়েছিলেন।

সূত্রটি আরো জানায়, তারেক রহমান তার বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনকে নিয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট্রের দুই কোটি টাকা তুলে নিয়েছিলেন নিজের অ্যাকাউন্টে। ঐ টাকা দিয়ে তারেক জিয়া নিজের শহর বগুড়াতে জমি কিনেছিল।

এসব বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, বিএনপি চেয়ারর্পাসন খালেদা জিয়ার প্রথম ভুল ছিল অন্ধের মত তার ছেলেকে বিশ্বাস করা। যার কারণে তাকে আজ এ  পরিণতি ভোগ করতে হচ্ছে।

তারা আরো বলেন, বিএনপি সব সময়ই একটি দুর্নীতি পরায়ণ দল। তাদের ক্ষমতায় থাকা অবস্থায় দেশ ৫ বার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়। আর এর পেছনের মূল হোতা হিসেবে কাজ করেছেন বিএনপির বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান দণ্ডপ্রাপ্ত পলাতক তারেক রহমান।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এমআরকে

English HighlightsREAD MORE »