কোন্দলে জর্জরিত বিএনপি
15-august

ঢাকা, শুক্রবার   ১২ আগস্ট ২০২২,   ২৮ শ্রাবণ ১৪২৯,   ১৩ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

কোন্দলে জর্জরিত বিএনপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪১ ১৯ জুন ২০২২   আপডেট: ১৬:৩৯ ১৯ জুন ২০২২

ফাইল ছবি

ফাইল ছবি

রাষ্ট্রবিরোধী অপরাধ, হত্যার হুকুমদাতা, দুর্নীতি, আর্থিক কেলেঙ্কারির পরেও শুধু মানবিক খাতিরে বারবার সরকারের অনুকম্পা পেয়েছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

তিনি বর্তমানে তার গুলশানের বাসায় বহাল তবিয়তে রয়েছেন। তবে রাজনীতিতে তার অনুপস্থিতিতে বিএনপির অবস্থা নাজেহাল। বর্তমানে বিএনপি অকার্যকর ও লক্ষ্যহীন সংগঠনে পরিণত হয়েছে।

এভাবে চলতে থাকলে বিএনপি আর বড়জোর বছর দুয়েক টিকতে পারে বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের। বিএনপি এরই মধ্যে বিভিন্ন দল-উপদলে বিভক্ত হয়ে পড়েছে। একপক্ষ আন্দোলন করতে চায়, আরেকপক্ষ অনীহা জানায়। এভাবে চলছে গত কয়েক বছর ধরে।

দলের একাংশ মির্জা ফখরুলকে মহাসচিব হিসেবে চায় না। অপরপক্ষে কয়েকজন মহাসচিব হওয়ার জন্য নিজেদের মধ্যে কোন্দলে জড়িয়ে পড়েছেন। এরমধ্যে এতদিন যাবৎ সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এগিয়ে থাকলেও এখন গয়েশ্বর চন্দ্র রায়কে পছন্দ অনেকের। তাদের বিকল্প হিসেবে তারেক রহমানের আস্থাভাজন আমান উল্লাহ আমান এবং মির্জা আব্বাসের নামও শোনা যাচ্ছে।

তবে আব্দুল আউয়াল মিন্টুসহ দলের একটা অংশ চায় বয়োজ্যেষ্ঠ হিসেবে ড. খন্দকার মোশাররফ হোসেনকে মহাসচিব করা হোক। কিন্তু খন্দকার মোশাররফ এতে আগ্রহী নন। বরং তিনি নিজে মহাসচিব পদের জন্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে এগিয়ে রাখতে চান। এছাড়া দলের এক নেতার অনুসারীরা অন্যদের সহ্য করতে পারছেন না। এসব নিয়েই কোন্দলে জর্জরিত বিএনপি।

এদিকে শিক্ষিত তরুণ প্রজন্মের একটা বড় অংশ চাইছে বিএনপি যেন সুস্থ ধারার রাজনীতিতে ফিরে আসে। আওয়ামী লীগের যোগ্য প্রতিপক্ষ হয়ে দেশের রাজনীতিতে ইতিবাচক অবস্থানে যেন আসতে পারে বিএনপি- এটাই প্রগতিশীল বিভিন্ন গোষ্ঠীর চাওয়া। আর সেজন্য স্বাধীনতা বিরোধীদের সংগঠন জামায়াতে ইসলামীকে পরিত্যাগ করার দাবিও রয়েছে খোদ বিএনপির ভেতরেই। আর এমন মনোভাব দেখে জামায়াতও বিএনপির প্রতি ক্ষুব্ধ।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমএস/এইচএন

English HighlightsREAD MORE »