জাফরুল্লাহর জাতীয় সরকার উদ্ভট এবং ষড়যন্ত্রমূলক

ঢাকা, শুক্রবার   ০১ জুলাই ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

জাফরুল্লাহর জাতীয় সরকার উদ্ভট এবং ষড়যন্ত্রমূলক

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৮ ২৩ মে ২০২২   আপডেট: ১৫:০৭ ২৩ মে ২০২২

ডা. জাফরুল্লাহ চৌধুরী- ফাইল ফটো

ডা. জাফরুল্লাহ চৌধুরী- ফাইল ফটো

বেশ কিছুদিন ধরে জাতীয় সরকারের দাবি নিয়ে মাঠে নেমেছেন গণস্বাস্থ্যের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। প্রথমে তিনি জাতীয় সরকারের বিষয়টি ইনিয়ে-বিনিয়ে বললেও এখন তিনি খোলাসা করেই সুনির্দিষ্ট ফর্মুলা দিয়ে জাতীয় সরকারের দাবি তুলছেন।

যদিও তার জাতীয় সরকারের এ দাবিকে প্রত্যাখ্যান করেছে দেশের প্রধান দুটি রাজনৈতিক দলই। আওয়ামী লীগ এটিকে উদ্ভট এবং হাস্যকর হিসেবে বর্ণনা করেছে। অন্যদিকে বিএনপি বলেছে এটি অগ্রহণযোগ্য এবং ষড়যন্ত্রমূলক।

প্রধান দুটি রাজনৈতিক দল ছাড়া সাধারণ মানুষও জাতীয় সরকারের ফর্মুলা নিয়ে সমালোচনা করছেন। কেউ কেউ বলছেন, এর পিছনে একটি শক্তিশালী সিন্ডিকেট রয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, একদিকে ডা. জাফরুল্লাহর জাতীয় সরকারের দাবি তুলছেন, অন্যদিকে কয়েকজন ব্যক্তি সুপরিকল্পিতভাবে দেশের অর্থনৈতিক দুরবস্থার কথা বলে সরকারকে নানাভাবে আক্রমণের চেষ্টা করছেন। এছাড়াও একটি মহল আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিসহ বিভিন্ন বিষয় নিয়ে বিষোদগার অব্যাহত রেখেছেন। এর ফলে সুস্পষ্টভাবে বোঝা যাচ্ছে যে, একটি অগণতান্ত্রিক শক্তি আস্তে আস্তে মাথাচাড়া দিয়ে উঠতে চাইছে। সেই অগণতান্ত্রিক শক্তির ছাতা হিসেবে জাতীয় সরকারের দাবিটি সামনে এসেছে।

এ জাতীয় সরকার দাবির পেছনে ওয়ান ইলেভেন ষড়যন্ত্রের কথাও কোনো কোনো মহল মনে করছে। ওয়ান ইলেভেনের সময় আওয়ামী লীগ-বিএনপির বাইরে একটি তৃতীয় ধারা তৈরির চেষ্টা করা হয়েছিল।

এ বিষয়ে রাজনৈতিক সচেতনরা মনে করছেন, ওয়ান ইলেভেন আসার পেছনে যারা কুশীলব ছিলেন, সেই কুশীলবরা এখন আবারো ইনিয়ে-বিনিয়ে জনগণকে ভুল বুঝিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করছেন।

একটু খতিয়ে দেখলেই বোঝা যায় যে, বিভিন্ন ক্ষেত্র থেকে যারা এ ধরনের কথাবার্তা বলছেন তারা সবাই আসলে ওয়ান ইলেভেনের সঙ্গে জড়িত। আর এ চক্রান্তের একটি আবরণ দেওয়ার জন্যই জাতীয় সরকারের দাবি উত্থাপন করা হচ্ছে কিনা, সেটি এখন দেখার বিষয়।

ডেইলি বাংলাদেশ/জেডআর/এইচএন

English HighlightsREAD MORE »