তারেক আতঙ্কে দিশেহারা বিএনপির সিনিয়ররা

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২০ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

তারেক আতঙ্কে দিশেহারা বিএনপির সিনিয়ররা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩২ ১১ মার্চ ২০২২   আপডেট: ২০:১৬ ১১ মার্চ ২০২২

তারেক রহমান- ফাইল ফটো

তারেক রহমান- ফাইল ফটো

বিএনপিতে তারেক রহমানের রাজত্বের ফলে স্বস্তিতে নেই দলের কেউই। রাজনৈতিক শিষ্টাচার একেবারেই তোয়াক্কা করেন না তিনি। বরং প্রায়ই বিভিন্ন নেতার সঙ্গে চাকর-বাকরের মত ব্যবহার করেন তারেক রহমান।

এমনকি তার বাবা ও মায়ের সঙ্গে যারা রাজনীতি করেছেন, তাদেরকেও অশ্রাব্য ভাষায় গালাগালি করতে এতটুকু কুণ্ঠাবোধ করেন না লন্ডনে পলাতক বিভিন্ন মামলায় দণ্ডিত এ আসামি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তারেক জিয়া এখন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তাকে স্বঘোষিত চেয়ারম্যান বলা যায়। 

বিএনপি সূত্রে জানা গেছে, দলের সিনিয়র নেতারাও প্রায়ই তারেক আতঙ্কে ভোগেন। কারণ তিনি কখন কার সঙ্গে কী ভাষায় ব্যবহার করেন, এর কিছুই ঠিক নেই। প্রায়ই বিভিন্ন নেতাকে ফোন করেন এবং হুমকি-ধমকি দেন। 

তবে কেউ প্রকাশ্যে কোনো কিছু না বললেও সবাই বিষয়টি নিয়ে ক্ষুব্ধ। তারা বলেন, তারেকের কারণে রাজনীতি ছাড়তে হবে। কারণ তারেকের সঙ্গে সম্মান নিয়ে রাজনীতি করা যায় না। তারেকের বিরুদ্ধে বিএনপি নেতাকর্মীদের সবচেয়ে বড় অভিযোগ, তিনি নেতাদের ন্যূনতম সম্মান দেখান না এবং তাদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে ন্যূনতম শ্রদ্ধাবোধটুকুও রাখেন না।

আরো পড়ুন>>> বিএনপির অধঃপতনের জন্য কেন্দ্রীয় নেতারাই দায়ী

সম্প্রতি এরকম একটি ঘটনা ঘটেছে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর ক্ষেত্রে। দলের বিভিন্ন বিষয় নিয়ে প্রায়ই কথা বলেন রিজভী। বিএনপির দুঃসময়ে দলে যারা দৃঢ় অবস্থানে ছিলেন, তাদের মধ্যে রিজভী অন্যতম। 

তবে সম্প্রতি রুশ-ইউক্রেন যুদ্ধ নিয়ে একটি মন্তব্য করেছিলেন রিজভী। তার ঐ বক্তব্যটি পছন্দ না হবার  কারণে রিজভীর ওপরে   ক্ষুব্ধ হন তারেক জিয়া। এবং বক্তব্য প্রচারিত হওয়ার পরপরই রুহুল কবির রিজভীকে ফোন করে তারেক জিয়া তাকে অকথ্য ভাষায় গালাগালি করেন।

রুহুল কবির রিজভী যে রাজনৈতিক দলই করুক না কেনো বা তার যে রাজনৈতিক পরিচয়ই থাকুক না কেনো, তিনি বিএনপির একজন ত্যাগী ও পরীক্ষিত নেতা। ছাত্র রাজনীতি থেকে উঠে আসা একজন সত্যিকারের রাজনীতিবিদ তিনি। অথচ তাকে অশ্রাব্য ভাষায় গালাগালি করেছেন তারেক জিয়া। 

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, দীর্ঘদিন ধরে ক্ষমতার বাইরে থাকায় নেতৃত্ব সংকটের কারণে বিএনপি আজ বিশৃঙ্খল এক দলে পরিণত হয়েছে। দলে রাজনৈতিক শিষ্টাচার ছিটেফোঁচা নেই। বিএনপির চেইন অব কমান্ড পুরোপুরি ভেঙে গেছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এমআরকে/আরএইচ

English HighlightsREAD MORE »