ইস্যুভিত্তিক জোট গড়তে মরিয়া অসহায় বিএনপি!

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

ইস্যুভিত্তিক জোট গড়তে মরিয়া অসহায় বিএনপি!

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৮ ২৪ অক্টোবর ২০২১   আপডেট: ১৯:৪৪ ২৪ অক্টোবর ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের পর এবার ইস্যুভিত্তিক রাজনৈতিক জোট গড়তে মরিয়া শরিকদের কাছে অসহায় হয়ে পড়া বিএনপি। বর্তমান জোট থেকে নানা দল ছিটকে পড়ায় বিএনপি আগামী বছরের শুরুতে নতুন জোটটি গঠন করতে যাচ্ছে।

বিএনপির নির্বাহী কমিটির এক নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, এটি কোনো নির্বাচনী জোট কিংবা আদর্শিক জোট নয়, এটি ইস্যুভিত্তিক জোট হবে। তবে জোটে কারা থাকবে তা এখনো চূড়ান্ত হয়নি।

তিনি আরো জানান, একটি বিষয় নিশ্চিত যে, ইস্যুভিত্তিক জোটে জামায়াতে ইসলামীসহ ২০ দলীয় জোটের ইসলামী দলগুলো থাকবে না। এমনকি ড. কামাল হোসেনের নেতৃত্বে গণফোরামও থাকবে না। প্রতিনিয়ত জোট ভেঙে শরিকদের দলত্যাগ এবং অন্য শরিকদের হুমকির মুখে বাধ্য হয়েই এই ধরণের নতুন জোটের চিন্তা করতে হয়েছে। তাদের মতে ইস্যুভিত্তিক জোট সৃষ্টি না করলে দলকে সামনে বেকায়দায় পড়তে হতে পারে।

এখন পর্যন্ত প্রাপ্ত তথ্যে জানা গেছে, বিএনপি ছাড়াও ইস্যুভিত্তিক জোটে থাকবে এলডিপি, নাগরিক ঐক্য, জেএসডি, কল্যাণ পার্টি, ২০ দল থেকে বেরিয়ে যাওয়া বিজেপিসহ আরো কিছু রাজনৈতিক দল। ন্যূনতম কিছু কর্মসূচি নিয়েই জোটটি এগিয়ে যেতে পারে।

এ বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, যেহেতু বিএনপি একটি ইস্যুভিত্তিক দলে পরিণত হয়েছে, সেহেতু দলটির নতুন পরিকল্পনা ঠিক আছে। বিএনপির দাবি ইস্যু পরিবর্তনের সাথে সাথে তারা ইস্যুভিত্তিক জোটকে কার্যকরী করতে পারবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, জনসম্পৃক্ততা ছাড়াই বিফ্রিং, মনোনয়ন ও পদ বাণিজ্যে ব্যস্ত বিএনপি ইস্যুকে মূল্যায়ন করা সম্ভব না। নানা পন্থার ইসলামী দলগুলোই বিএনপির ভরসা। সেই দলগুলো ছাড়া নির্বাচনী জোট বা অন্য কোনো জোট গঠন করলে বিএনপি আর কখনোই মানুষের সাড়া পাবে না। এখন ইস্যুভিত্তিক যে জোটের কথা আসছে তা আদৌ কার্যকর হয় কিনা সে বিষয়েও সংশয় রয়েছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমকেএ/এইচএন