আগস্টকে কলঙ্কিত করেছে বিএনপি-জামায়াত

ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮,   ০৮ সফর ১৪৪৩

আগস্টকে কলঙ্কিত করেছে বিএনপি-জামায়াত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৪৫ ৩ আগস্ট ২০২১   আপডেট: ১৬:০০ ৩ আগস্ট ২০২১

ফাইল ফটো

ফাইল ফটো

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা, শেখ হাসিনাকে হত্যাচেষ্টা, অসংখ্য আওয়ামী লীগ নেতাকে হত্যার জন্য বাঙালির জাতীয় জীবনে সবচেয়ে কলঙ্কময় মাস আগস্ট। আর এ মাসে জাতির শোক দেখে বুনো উল্লাসে ফেটে পড়েন বিএনপি ও জামায়াতের নেতাকর্মীরা।

১৯৭৫ সালের ১৫ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধীন বাংলাদেশের সার্বভৌমত্বকে কলঙ্কিত করেছিল। জানা গেছে, এসব হত্যাকাণ্ডের পেছনে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সবচেয়ে বেশি অবদান রেখেছেন। বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকীতে বিএনপির বর্তমান চেয়ারপার্সন খালেদা জিয়া ভুয়া জন্মদিন পালন করেন। কিন্তু গত দুই বছর ধরে খালেদা জিয়ার ভুয়া জন্মবার্ষিকী পালন না করায় হিংসাত্মক মনোভাব প্রকাশ করতে পারছেন না দলটির অনেক নেতাকর্মী। এতে দলের মধ্যে দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

এদিকে ২০০৪ সালের আগস্ট মাসে সারাদেশে জঙ্গিদের সিরিজ বোমা হামলা চালানো হয়। এসব ঘটনার প্রতিবাদে ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক সমাবেশের আয়োজন করে ঢাকা মহানগর আওয়ামী লীগ। সেই সমাবেশের প্রধান অতিথি শেখ হাসিনা অনুষ্ঠানস্থলে বিকেল ৫টায় পৌঁছে একটি ট্রাকের ওপর তৈরি মঞ্চে ২০ মিনিটের বক্তৃতা দেন। বক্তব্য শেষে বিক্ষোভ মিছিল শুরু করার ঘোষণা দেন। বঙ্গবন্ধুকন্যা মঞ্চ থেকে নিচে নেমে আসতে থাকেন। ঠিক ওই সময় শুরু হয় মঞ্চ লক্ষ্য করে গ্রেনেড হামলা। মাত্র দেড় মিনিটের মধ্যে বিস্ফোরিত হয় ১১টি শক্তিশালী গ্রেনেড। এতে ঘটনাস্থলেই ১২ জন ও পরে হাসপাতালে আরো ১২ জন আওয়ামী লীগ নেতা নিহত হন। নিহতদের মধ্যে ছিলেন সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আওয়ামী লীগের শীর্ষস্থানীয় নারী নেত্রী আইভি রহমান। আর আহত হন তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ প্রায় ৩০০ নেতাকর্মী। সেই ঘটনার নাটের গুরু ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বাংলাদেশের ইতিহাসে আগস্ট মাস নানা বিয়োগান্তক ঘটনার সাক্ষী। ১৯৭৫ সালের ১৫ আগস্ট দেশের ইতিহাসে বর্বরোচিত দিন। এদিনে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ভুয়া জন্মদিন পালন করে জাতিকে বিভ্রান্ত করেছে দলটি। বঙ্গবন্ধু হত্যার পর এ ষড়যন্ত্র থেমে থাকেনি। ২০০৪ সালের ২১ আগস্টে বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে হত্যাচেষ্টা চালায় বিএনপি-জামায়াত। ২১ আগস্ট গ্রেনেড হামলা সাম্প্রতিক সময়ে সবচেয়ে বীভৎস, ন্যক্কারজনক প্রতিহিংসামূলক হামলা হিসেবে দেশে-বিদেশে স্বীকৃত। এতো ভয়ানক ঘটনাগুলো আগস্টকে কলঙ্কময় করেছে। আর এ মাসকে কলঙ্কময় করতে প্রধান ভূমিকা রেখেছে বিএনপি-জামায়াত।

ডেইলি বাংলাদেশ/এএএম/এমকেএ/টিআরএইচ