বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন আ স ম আবদুর রব

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৫ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন আ স ম আবদুর রব

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩৮ ২৩ জুলাই ২০২১   আপডেট: ১৫:০০ ২৩ জুলাই ২০২১

আ স ম আবদুর রব। ফাইল ছবি

আ স ম আবদুর রব। ফাইল ছবি

হঠকারী সিদ্ধান্ত, সমন্বয়হীনতা এবং অবমূল্যায়নের প্রেক্ষিতে ঐক্যফ্রন্টের কার্যক্রম থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন জোটটির অন্যতম সদস্য এবং জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি’র সভাপতি আ স ম আবদুর রব। 

তিনি মূলত রাজনীতি থেকে অব্যাহতি নেবেন বলে মনস্থির করেছেন বলে কয়েকটি বিশ্বস্ত সূত্রে জানা গেছে। এছাড়া সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে একান্ত আলাপকালে এমন ইঙ্গিতও দেন তিনি।

জানা গেছে, আ স ম আবদুর রব ঐক্যফ্রন্টের প্রতিটি কার্যক্রমে অত্যন্ত সক্রিয় ছিলেন। ঐক্যফ্রন্টে যুক্ত হওয়ার পর থেকে তাকে রাজনৈতিক কর্মসূচিতে অত্যন্ত সরব দেখা গেছে। এমনকি যখন জোটের আরেক শরিক- কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী ঐক্যফ্রন্ট ছাড়ার ঘোষণা দিয়েছিলেন, তখনও আ স ম আবদুর রব বিএনপির সঙ্গে ছিলেন। কিন্তু বারবার ড. কামালের জোটের প্রতি অনীহার কারণে শেষমেশ জোট ছাড়ার সিদ্ধান্তে তিনিও চূড়ান্তে পৌঁছেছেন।

এ প্রসঙ্গে আ স ম আবদুর রবের ঘনিষ্ঠ স্বজন বলেন, বিগত দুই বছর যাবৎ ঘরে বসে দিন পার করছেন বিএনপি নেতারা। এভাবে তো কোনো দল চলতে পারে না। তাই তিনি সিদ্ধান্ত নিয়েছেন ঐক্যফ্রন্ট ছেড়ে দেওয়ার। বর্তমানে আর রাজনীতি করারও কোনো ইচ্ছা নেই তার।

এ প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, বিএনপিকে রাজপথে ফেরাতে দেশব্যাপী গণসংযোগ চালানো ও শুদ্ধি অভিযান চালানোর বিকল্প নেই। দলের অভ্যন্তরে গণতান্ত্রিক চর্চা শুরু করতে হবে। তৃণমূলের পছন্দের নেতাদের মূল্যায়ন করতে হবে। যদি এমনটি না করে, তবে আ স ম আবদুর রবের মতো আরো অসংখ্য নেতা বিএনপির জোট থেকে পদত্যাগ করবেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর/টিআরএইচ