বাংলাদেশকে টিকা না দিতে বিভিন্ন দেশে লবিং করছে বিএনপি

ঢাকা, শনিবার   ২৪ জুলাই ২০২১,   শ্রাবণ ৯ ১৪২৮,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪২

বাংলাদেশকে টিকা না দিতে বিভিন্ন দেশে লবিং করছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২১ ১৮ জুন ২০২১   আপডেট: ১৬:৩২ ১৮ জুন ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশকে টিকা না দিতে ও ক্ষমতাসীন সরকারকে বিপাকে ফেলতে বিভিন্ন দেশে তদবির (লবিং) শুরু করেছে বিএনপি। এর আগে, পদ্মাসেতু ইস্যুতে তারা এমন ঘৃণ্য ও অপতৎপরতা চালিয়েছিল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশকে করোনার টিকা না দিতে বিএনপিপন্থী একটি মহল বিভিন্ন দেশে তৎপরতা চালাচ্ছে। টিকার সংকট সৃষ্টি হলে সরকারের ওপর জনগণের অনাস্থা হবে। আর এ অনাস্থা থেকে শেষ পর্যন্ত জনগণের মধ্যে সরকারের প্রতি জনপ্রিয়তা নষ্ট হবে। এ রকম চিন্তা থেকে বিদেশে অবস্থানরত কিছু ব্যক্তি এবং প্রতিষ্ঠান বাংলাদেশ যেন টিকা না পায় সেজন্য আন্তর্জাতিকভাবে লবিং করছে।

বিভিন্ন সূত্রে জানা গেছে, বাংলাদেশে অবস্থানরত চীনা দূতাবাস এবং চীনের প্রভাবশালী কিছু ব্যক্তির সঙ্গে বিএনপিপন্থী কয়েকজন ব্যক্তি এরই মধ্যে যোগাযোগ করেছেন এবং বাংলাদেশকে টিকা প্রদান প্রক্রিয়া বিলম্বিত করার জন্য তাদের অনুরোধ করেছেন।

ধারণা করা হচ্ছে, বিএনপির পালিয়ে থাকা বেশ কয়েকজন নেতা যারা বিদেশে অবস্থান করছেন, তারা বাংলাদেশকে টিকা না দিতে চীনকে প্রভাবিত করার চেষ্টা করেছেন। এ নিয়ে একাধিক দেন-দরবারের তথ্য পাওয়া গেছে। শুধু চীনকে নয়, অন্যান্য দেশও যেন বাংলাদেশকে টিকা সহসা না দেয়, সেজন্য বিএনপির একটি মহল লবিং করছে।

এদিকে, লন্ডনে অবস্থানরত বিএনপির একজন শীর্ষস্থানীয় নেতা বাংলাদেশকে টিকা না দেওয়ার বিষয়ে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেছেন বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এ ধরনের ঘৃণ্য কর্মকাণ্ডের মাধ্যমে বিএনপির চরম দেশবিরোধী তৎপরতায় লিপ্ত হয়েছে। দ্রুতই এ তৎপরতার মূলহোতাদের চিহ্নিত করে শাস্তি নিশ্চিত করতে হবে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/টিআরএইচ