নুরের ছাত্র-যুব অধিকার পরিষদে জামায়াত

ঢাকা, শনিবার   ২৪ জুলাই ২০২১,   শ্রাবণ ৯ ১৪২৮,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪২

নুরের ছাত্র-যুব অধিকার পরিষদে জামায়াত

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৯ ১৮ জুন ২০২১   আপডেট: ১৬:২৩ ১৮ জুন ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের ছাত্র-যুব অধিকার পরিষদের নিয়ন্ত্রণ নিয়েছে জামায়াত। এরই মধ্যে সুশীল সমাজের একটি অংশকে সংগঠিত করার প্রক্রিয়াও চলছে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, তাদের মূল রাজনৈতিক কর্মকাণ্ড স্বীকৃত না হওয়ায় জামায়াত এখন ভিন্ন নামে ও বিভিন্ন সংগঠনের মাধ্যমে সংগঠিত করছে নিজেদের।

এছাড়া সাম্প্রতিক সময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও জামায়াতপন্থীদের তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে জামায়াতপন্থী শিক্ষকরা এখন বিভিন্ন বিষয়ে ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করেছেন। সামনের দিনগুলোতে এসব অবস্থান ভয়ংকর পরিকল্পনার অংশ বলেই রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন।

রাজনৈতিক পর্যবেক্ষক মহল বলছেন, তিনটি উপায়ে জামায়াত এখন কাজ করছে। প্রথমত, তারা হেফাজতের বিচ্ছিন্ন হয়ে যাওয়া নেতাকর্মীদের সংগঠিত করছে। দ্বিতীয়ত, তারা মাদরাসাভিত্তিক সংগঠন করার জন্য তৎপরতা গ্রহণ করছে। তৃতীয়ত, তারা বিভিন্ন সংগঠনের মাধ্যমে জামায়াতের পক্ষে প্রচারণার জন্য উদ্বুদ্ধ করছে।

এসব কর্মকাণ্ড করার মাধ্যমে জামায়াত নতুনভাবে সংঘটিত হচ্ছে বলে দায়িত্বশীল সূত্রগুলো নিশ্চিত করেছে। তাদের মতে, মাদরাসাগুলোতে জামায়াতে ইসলামের কর্মী এবং নেতারা গিয়ে শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করছে। তালিকার ভিত্তিতে মাদরাসা শিক্ষার্থীদের নানা রকম উপঢৌকন এবং আর্থিক সহায়তা দিয়ে জামায়াতমুখী করার চেষ্টা চালানো হচ্ছে।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/টিআরএইচ