খালেদার জন্মদিনের তথ্য নিয়ে বিপাকে বিএনপি

ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৭ সফর ১৪৪৩

খালেদার জন্মদিনের তথ্য নিয়ে বিপাকে বিএনপি

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৩ ১৫ জুন ২০২১   আপডেট: ১৫:০৬ ১৫ জুন ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার জন্মদিন হিসাবে বিভিন্ন তারিখ ব্যবহার করায় তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে খালেদা জিয়ার জন্ম তারিখ বিষয়ে যাবতীয় তথ্য আগামী ৬০ দিনের মধ্যে আদালতে দাখিল করতে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে হাইকোর্টের এমন সিদ্ধান্তের পর খানিকটা বিব্রতকর অবস্থানে রয়েছে বিএনপির নীতিনির্ধারকরা। যদিও বিএনপির অনেকেই দাবি করছেন, ১৫ আগস্ট খালেদার জন্ম হয়েছিল। তবে বহু খুঁজেও এ কথার পক্ষে কোনো বিশ্বাসযোগ্য তথ্য-প্রমাণ পাওয়া যায়নি। 

তবে কিছু কিছু বিএনপি নেতা খালেদা জিয়ার পাসপোর্টের ছবি দেখিয়ে দাবি করেন যে, ১৫ আগস্ট খালেদার জন্ম হয়েছিল। কিন্তু এর কোনো দালিলিক প্রমাণ নেই।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুর মধ্য দিয়েই খালেদাসহ আরো অনেক তথাকথিত রাজনৈতিক নেতার জন্ম হয়েছিল। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি বেঁচে থাকতেন, তাহলে জিয়াউর রহমান প্রেসিডেন্ট হতেন না। আর জিয়া প্রেসিডেন্ট না হলে খালেদা জিয়া চিরকাল গৃহিণীই থেকে যেতেন। সে হিসাবে যেদিন শেখ মুজিবুর রহমান মারা গেছেন, সেদিন থেকেই খালেদা জিয়ার জীবনের নতুন অধ্যায় শুরু হয়েছে। আর তাই ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যু দিবসে খালেদা জিয়া তার জন্মদিবস পালন করেন।

উল্লেখ্য, বহু বছর ধরে বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকীর দিন ১৫ আগস্টকে নিজের জন্মদিন দাবি করে আসছেন খালেদা জিয়া। তবে অনেকের মতে, তিনি ১৫ আগস্টে জন্মগ্রহণ করেননি। বঙ্গবন্ধুকে হেয় করার জন্য উদ্দেশ্যপ্রণোদিতভাবে এ দিনটিকে জন্মবার্ষিকী হিসাবে বেছে নিয়েছেন খালেদা জিয়া।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন