ঈদ ইস্যুতে গার্মেন্টস শ্রমিকদের উসকানি দিচ্ছে বিএনপি-জামায়াত

ঢাকা, শনিবার   ৩১ জুলাই ২০২১,   শ্রাবণ ১৬ ১৪২৮,   ২০ জ্বিলহজ্জ ১৪৪২

ঈদ ইস্যুতে গার্মেন্টস শ্রমিকদের উসকানি দিচ্ছে বিএনপি-জামায়াত

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৫১ ১০ মে ২০২১   আপডেট: ১৪:১৫ ১০ মে ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার রোধে জননিরাপত্তায় নিরলসভাবে কাজ করছে সরকার। অপরদিকে জনগণের পাশে না থেকে উল্টো সরকারের কার্যক্রমকে বাধাগ্রস্ত করতে অপতৎপরতা চালাচ্ছে বিএনপির নেতাকর্মীরা।

এরই ধারাবাহিকতায় এবার ঈদ ইস্যুকে কাজে লাগিয়ে বিএনপি ও জামায়াতের নেতারা দেশের পোশাক খাতে কর্মরত শ্রমিকদের উসকানি দিয়ে রাজধানীর বিভিন্ন রাস্তায় আন্দোলন কর্মসূচির মাধ্যমে জনসমাগম করাচ্ছে বলে জানা গেছে।

বিশিষ্টজনরা বলছেন, যখন কোনোভাবেই সরকারের ইতিবাচক কর্মতৎপরতাকে রুখতে পারছে না বিএনপি, তখন তারা শ্রমিকদের উসকানি দিয়ে মাঠে নামিয়েছে। মূলত বিএনপির ব্যর্থতার দায়কে সরকারের ওপর চাপাতেই জঘন্য এ পন্থা বেছে নিয়েছে দলটি। এটি বিএনপির রাজনীতির একটি পুরনো কৌশল, যা সুযোগ পেলেই পরিস্থিতি বিবেচনা করে প্রয়োগ করে থাকে।

জানা গেছে, জামায়াতের গুজব সেল দ্বারা পরিচালিত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কয়েকটি পেইজ খোলা হয়েছে। এসব পেইজের মাধ্যমে সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে সব সময় ষড়যন্ত্রে লিপ্ত থাকে জামায়াতের সক্রিয় কর্মীরা। এরই ধারাবাহিকতায় গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভকে পুঁজি করে পুনরায় নতুনভাবে গুজব ছড়াচ্ছে রাষ্ট্রবিরোধী এ ষড়যন্ত্রকারীরা।

নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, করোনাভাইরাস প্রতিরোধে সরকার নির্দেশিত সামাজিক দূরত্ব নিশ্চিতের বিষয়টি উপেক্ষা করে গত শুক্রবার ও শনিবার রাজধানীর মিরপুর ১০ থেকে ১৪ নম্বর পর্যন্ত সড়কটি অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। তবে এ বিক্ষোভের পরিকল্পনা তাদের নিজেদের নয় বলে একটি বিশ্বস্ত সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

সূত্রটি বলছে, গত শুক্রবার সকালে বিএনপির কেন্দ্রীয় নেতা আব্দুল আউয়াল মিন্টুর বাসায় তার ছেলে তাবিথ আউয়াল শ্রমিক নেতাদের সঙ্গে এক গোপন বৈঠকে মিলিত হন। সেখানে তাবিথ আউয়ালসহ দুজন শ্রমিক নেতা উপস্থিত ছিলেন। বৈঠকে মোটা অংকের টাকার উৎকোচ প্রস্তাব দেয়া হয় ওই দুই শ্রমিক নেতাকে। তারা লোভ সংবরণ না করে তাবিথের প্রস্তাবে রাজি হয়ে রাজপথে বিশৃঙ্খলা তৈরির সিদ্ধান্ত নেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি সব সময় সরকারকে বেকায়দায় ফেলার অপতৎপরতা চালায়- এ স্বভাব তাদের পুরনো। এ থেকে তাদের রাজনৈতিক মতাদর্শেরই শুধু পরিচয় মেলে না, পরিচয় মেলে দলীয় দৈন্যেরও।

ডেইলি বাংলাদেশ/এএএম/জেডআর/এইচএন